বিদ্রোহীদের নিয়ন্ত্রণে মালি, প্রেসিডেন্টের পদত্যাগ

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে বিদ্রোহী সেনাদের হাতে বাড়ি থেকে আটক হওয়ার পর মঙ্গলবার গভীর রাতে প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করেছেন ইব্রাহিম বোউবাকার কেইতা।

পদত্যাগের আগে প্রেসিডেন্ট সরকার ও পার্লামেন্ট বিলুপ্তের ঘোষণা দেওয়ায় করোনাভাইরাস মহামারির মধ্যে দেশটিতে অশান্তি আরও বেড়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

মধ্যরাতের ঠিক আগে জাতীয় সম্প্রচার মাধ্যমে ওআরটিএম-এ কথা বলতে গিয়ে কেইতা বলেন, চূড়ান্ত মেয়াদ শেষ হওয়ার তিন বছর আগে তিনি পদত্যাগ করছেন, এটা অবিলম্বে কার্যকর হবে। টেলিভিশনের পর্দার নীচে একটি ব্যানারে তাকে ‘বিদায়ী প্রেসিডেন্ট’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

কেইতা বলেন, ‘আমাকে ক্ষমতায় রাখার জন্য কোনো রকম রক্তপাত হোক, সেটা আমি চাই না। আমি প্রেসিডেন্ট থেকে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি।’

প্রেসিডেন্টতি কেইতার চলে যাওয়ার সংবাদে সরকারবিরোধী বিক্ষোভকারীদের মধ্যে উল্লাস এবং দেশটির সাবেক উপনিবেশিক শাসক ফ্রান্স এবং অন্যান্য মিত্র ও বিদেশি দেশগুলোর মধ্যে উদ্বেগ দেখা গেছে।

কেইতা ২০১৩ সালে গণতান্ত্রিকভাবে নির্বাচিত হন এবং পাঁচ বছর পর আবার পুনর্নির্বাচিত হন। বিদ্রোহী সৈন্যরা কাটির গ্যারিসন শহরে অস্ত্রাগার থেকে অস্ত্র জব্দ করে এবং পরে রাজধানী বামাকোর দিকে অগ্রসর হয়। তারা প্রেসিডেন্টের সাথে প্রধানমন্ত্রী বোউবোউ সিসেকেও আটক করেছে।

এদিকে, বুধবার সেনাবাহিনীর পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি।