‘বিবাহিত জীবন,একান্তই ব্যক্তিগত’

উর্মিলা মাতন্ডকর। নামটা শুনলে একটি শব্দই মনে আসে, আর তা হল ‘হট, হট অ্যান্ড হট’। মনে পড়ে সেই ৯এর দশকের ‘রঙ্গিলা’র কথা। বলিউডে তিনি একসময় ‘রঙ্গিলা’ গার্ল হিসাবেই পরিচিত ছিলেন। ৯ এর দশকে বহু পুরুষের মনেই ঝড় তুলেছিল উর্মিলার বিভাজিকা।

টাইমস নাও এক প্রতিবেদনে জানায়, তবে শুধু গ্ল্যামার গার্ল নয়, ‘পিঞ্জর’-এর মত ছবিতে তথা কথিত ‘নন গ্ল্যামারাস’ চরিত্রে অসামান্য অভিনয় দক্ষতারও ছাপ রেখেছেন। দীর্ঘ ৯ বছর পর সেই উর্মিলাই আবারো বলিউডে ফিরেছেন।

ইরফান খান অভিনীত ফিল্ম ‘ব্ল্যাকমেইল’এ ‘বেওফা বিউটি’ আইটেম নাম্বারে দেখা যাচ্ছে উর্মিলাকে। বেগুনি রঙের শাড়িতে উর্মিলার সেই চিরাচরিত ‘ঠুমকা’, ‘নখরা’ শরীরি আবেদন ফের ঝড় তুলেছে। ‘বেওফা বিউটি’ গানটি লিখেছেন অমিতাভ ভট্টাচার্য, সুর দিয়েছেন অমিত ত্রিবেদী, গেয়েছেন পাওয়ানি পান্ডে।

তবে দীর্ঘদিন তাকে কেন দেখা যায়নি বড় পর্দায়? কোথায় হারিয়ে গিয়েছিলেন? এই প্রশ্নের উত্তরে সম্প্রতি এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে উর্মিলা জানান, আসলে হারিয়ে যাওয়া নয়। আমি আসলে এতদিন অভিনয়ের জন্য আমার পছন্দের কোনো চরিত্র পাইনি। আমার কাছে যে ধরনের চরিত্রে অভিনয়ের প্রস্তাব এসেছে তা করার প্রয়োজন বোধ করি নি।

তিনি বলেন, একটা সময়ের পরে গিয়ে নিজের পছন্দকেও গুরুত্ব দেওয়া উচিত বলে আমার মনে হয়েছে। এছাড়াও আমি ঘুরে বেড়াতে ভালোবাসি। তাছাড়া, অবিবাহিত জীবনটা একরকম থাকে আর বিবাহিত জীবনটা অন্যরকম হয়। যদিও আমার ক্ষেত্রে বিয়ের পরে সব বদলে গেছে এমনটা নয়। তবে পছন্দ মতো চরিত্র না পাওয়ায় আমি কাজ করি নি। আমি যদি টাকার পিছনে ছুটতাম তাহলে ‘রঙ্গিলা’র মতো আরো অনেক ছবি করতে পারতাম। কোটি কোটি টাকা রোজগার করতেও পারতাম। তবে আমি অন্য ধরনের চরিত্র করতে চেয়েছি বলেই ‘কৌন’, ‘পিঞ্জর’-এর মত ছবি করেছি।

এক প্রশ্নের উত্তরে উর্মিলা বলেন, আমি বরাবরই ব্যক্তিগত জীবনকে ব্যক্তিগত রাখতেই পছন্দ করি। আমি আমার বিবাহিত জীবন নিয়ে কথা বলতে পছন্দ করি না। তবে যখন আমার বিয়ে হয়েছে সেকথা তো সকলে জানতেই পেরেছে।

বিয়ের পর পরিবর্তন হয়েছি কিনা জানতে চাইলে তিনি বলেন, বিশেষ কিছুই পরিবর্তন হয়নি। কেউ যদি বিয়ের পর বদলে যায়, বা অন্যকে বদলে দেয় তাহলে বিয়ের উদ্দেশ্যটাই নষ্ট হয়ে যায়। বিয়ে মানুষের জীবনকে পূর্ণতা দেয়। তবে হ্যাঁ, যদি এটা ঠিক সময়, ঠিক ব্যক্তির সঙ্গে বিয়ে হয় তো তবেই সম্ভব। আমার জীবনেও বিশেষ কিছুই বদলায় নি। আমিও ভীষণ ঘুরে বেড়াতে ভালোবাসি, ও সেটা পছন্দ করে। আমরা অনেক জায়গায় ঘুরে বেড়াই। মাঝে মধ্যেই কাশ্মীর যাই। ওই জায়গাটা আমার বেশ ভালো লাগে। ওখানকার খাবারও বেশ ভালো।

এস/