বিমান দুর্ঘটনা: তদন্ত শেষ করতে কমপক্ষে লাগবে ১ বছর

নেপালের ত্রিভুবন বিমানবন্দরে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিধ্বস্ত হওয়া বিমানের তদন্ত শেষ করতে কমপক্ষে ১ বছর সময় লাগতে পারে জানিয়েছেন সিভিল এভিয়েশন চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম নাইম হাসান। আজ বৃহস্পতিবার সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

এর আগে গত মঙ্গলবার এম নাইম হাসান বলেছিলেন, ইউএস-বাংলার বিমান বিধ্বস্তের ঘটনা তদন্ত কবে নাগাদ শেষ হবে, তা নির্দিষ্ট করা বলা মুশকিল।

নেপাল টাওয়ারের সঙ্গে বিধ্বস্ত উড়োজাহাজটির পাইলটের কথোপকথনের রের্কড প্রসঙ্গে তিনি বলেন, আমিও ইউটিউব থেকে শুনেছি। কিন্তু এগুলো ভেরিফায়েড না। আমরা এনালাইসিস করছি। এখনই মন্তব্য করা যাবে না, মন্তব্য করা উচিতও না। আমাদের একটি প্রতিনিধি পাঠিয়েছি। নেপালের সঙ্গে আমরা কাজ করবো। মূল কাজটি করবে নেপাল।

জানা গেছে, নেপালে বিধ্বস্ত বিমানটি ২০০১ সালে তৈরি। এটির এ-চেক হয়েছে ডিসেম্বরে। মাত্র ২৮ হাজার ল্যান্ডিং করেছে। এই এয়ারক্র্যাফ্ট ৮৬ হাজার ল্যান্ডিং করতে পারে কমপক্ষে। মাত্র ১৯ হাজার ঘণ্টা ফ্লাই করেছে।

উল্লেখ, গত সোমবার নেপালের কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে একটি বেসরকারি এয়ারলাইন্সের যাত্রীবাহী বিমান বিধ্বস্তের ঘটনায় এখন পর্যন্ত ৫১ জন নিহতের খবর পাওয়া গেছে। ত্রিভুবন বিমানবন্দরে এ পর্যন্ত ৭০টি দুর্ঘটনা হয়েছে, যাতে ৬৫০ জনের বেশি লোক নিহত হয়েছে।

আজকেরবাজার/এস