বিশ্বকাপের প্রস্তুতিমূলক ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ জাপান

কাতার বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে আগামী ৬ জুন টোকিওতে মুখোমুখি হবে ব্রাজিল ও স্বাগতিক জাপান। জাপান ফুটবল এসোসিয়েশন বুধবার এই ঘোষনা দিয়েছে।

জাপানীজ কোচ হাজিমে মোরিইয়াসু এক বিবৃতিতে বলেছেন, ‘ব্রাজিলের সাথে খেলার সুযোগ পেয়ে আমরা দারুন আনন্দিত। তারা বিশ্বের এক নম্বর দল। এই মুহূর্তে আমরা বিশ্বকাপের প্রস্তুতি শুরু করতে যাচ্ছি। প্রস্তুতি ম্যাচে ব্রাজিলকে সামনে পাওয়া সত্যিই সৌভাগ্যের। ফিফা বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষসারির দলগুলোর বিপক্ষে প্রতিদ্বন্দ্বীতা করার জন্য নিজেদের যথাযথভাবে প্রস্তুত করে তুলতে চাই। তবে এক্ষেত্রে কোন চাপ নিতে চাইনা। ব্রাজিলের প্রতি শ্রদ্ধা রেখে বলতে চাচ্ছি এই ম্যাচটিতে আমরা নিজেদের শতভাগ দিয়ে খেলতে চাই।’

এ পর্যন্ত সর্বোচ্চ পাঁচবারের বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছে ব্রাজিল। ২০০২ সালে সর্বশেষ তারা বিশ্বকাপ জয়ের কৃতিত্ব দেখিয়েছিল। এবারও কাতার বিশ্বকাপে বরাবরের মত ফেবারিটের তকমা গায়ে মাখিয়ে মাঠে নামবে সেলেসাওরা। দক্ষিণ আমেরিকান বাছাইপর্বে অপরাজিত থেকেই মূল পর্বের টিকিট কেটেছে তিতের দল। দক্ষিণ আমেরিকান বাছাইপর্বে সর্বোচ্চ পয়েন্ট অর্জনেরও রেকর্ড গড়েছে।

সামুরাই ব্লুজরা বিশ্বকাপের প্রস্তুতিতে চারটি ম্যাচ খেলবে। টোকিও ন্যাশনাল স্টেডিয়ামের ম্যাচটির আগে ২ জুন উত্তরাঞ্চলীয় শহর সাপোরোতে প্যারাগুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে অংশ নিবে জাপান। এরপর ১০ জুন কোবে ও ১৪ জুন ওসাকাতে আরো দুটি ম্যাচ থাকলেও এই দুটি ম্যাচের প্রতিপক্ষ এখনো চূড়ান্ত হয়নি।
কাতার বিশ্বকাপ ২১ নভেম্বর থেকে শুরু হবে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান