বিশ্বকাপ চলাকালে দৈনিক ২লাখ বিমান যাত্রীর আশা করছে কাতার

বিশ্বকাপ চলাকালে দৈনিক ২ লাখেরও বেশী বিমান যাত্রী ভ্রমন করবে বলে ধারনা করছে কাতার কর্তৃপক্ষ। মধ্যপ্রাচ্য জুড়ে ভক্তদের পরিবহনের জন্য বেশ কয়েকটি শাটল ফ্লাইট পরিচালনার প্রস্তুতি নিচ্ছে তারা।
কাতার ফুটবল টুর্নামেন্টের চার সপ্তাহ সবচেয়ে বেশী চাপ মোকাবেলার প্রস্তুতি নিচ্ছে উল্লেখ করে দেশটির পর্যটন মন্ত্রী আকবর আল বাকের এবং কাতার এয়ারওয়েজের প্রধান নির্বাহী বলেছেন, এ জন্য প্রয়োজনে ৩২ জাতির এই টুর্নামেন্টের বাইরে থাকা দেশগুলোর সঙ্গে বিমান চলাচল বন্ধ ও কিংবা ফ্লাইট হ্রাস করা হবে।
বাকের বলেন, কাতারের হামাদ আন্তর্জাতিক বিমান বন্দর এবং পুরোনোা দোহা আন্তর্জাতিক বিমান বন্দরের এক দিনের ধারন ক্ষমতা দ্বিগুন করা হবে, যা গড়ে দুই লাখেরও বেশী। সমর্থকদের জন্য আবাাসন সৃস্টিতে হিমশিম খাওয়া কাতারের উপর চাপ কমাতে আগামী ২০ নভেম্বর থেকে দৈনিক ম্যাচ ভিত্তিক ফ্লাইট পরাচিলনা শুরু করবে সৌদিয়া, কুয়েত এয়ারওয়েজ, ফ্লাই দুবাই ও ওমান এয়ার। তারা প্রতিদিন ১৬০টিরও বেশী শাটল ফ্লাইট পরিচলানার উদ্যোগ নিয়েছে।
কর্মকর্তাদের ধারনা শুধুমাত্র গলফভুক্ত প্রতিবেশী দেশগুলো থেকেই শাটলে করে প্রতিদিন ২ লাখ ফুটবল অনুরাগী দেশটিতে আসবে বলে ধারনা করছে।
সৌদিয়ার প্রধান নির্বাহী ইব্রাহিম কোশি বলেছেন তাদের এয়ারলাইন শুধুমাত্র রিয়াদ ও জেদ্দা শহর থেকে প্রতিদিন ৩০টি রাউন্ড ফ্লাইট পরিচালনা করবে। এতে বহন করা যাবে ১০ হাজার ভক্ত। ফ্লাই দুবাই পরিচালনা করবে অন্তত ৩০টি রিটার্ন ফ্লাইট। এছাড়া কুয়েত ১০টি এবং ওমান এয়ার ২৪টি ফ্লাইট পরিচালনা করবে বলে জানান বাকের।
সবগুলো ফ্লাইটে শুধুমাত্র তাদেরই পরিবহন করা হবে যাদের থাকবে বিশ^কাপের টিকিট। সেই সঙ্গে বায়োমেট্রিক তথ্য প্রদান সহ বিশেষ রেজিষ্ট্রেশন থাকতে হবে।