বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬০ লাখ

মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে বিশ্বব্যাপী এ রোগে ৬০ লাখেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। মঙ্গলবার বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রের দেয়া তথ্যের ওপর ভিত্তি করে তৈরি এমফপি’র পরিসংখ্যান থেকে এ কথা জানা যায়।
গ্রিনিচমান সময় ১১০০ টা পর্যন্ত এএফপি’র হিসাব অনুযায়ী, বিশ্বব্যাপী এ ভাইরাসে মোট ৬০ লাখ ৩ হাজার ৮১ জন মারা গেছেন।
কেবলমাত্র এশিয়া ও ওশেনিয়া ছাড়া বিশ্বের অধিকাংশ অঞ্চলের দেশগুলোতে সংক্রমণ ও মৃতের সংখ্যা হ্রাস অব্যাহত থাকার পরও এ মাইলফলক অতিক্রম করলো। এশিয়ার হংকংয়ে বর্তমানে এ যাবতকালের মধ্যে সবচেয়ে ব্যাপক হারে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে দেখা যাচ্ছে। ওশেনিয়ার নিউজিল্যান্ডে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা রেকর্ড সংখ্যক বেড়ে গেছে।
গত সাতদিনে বিশ্বব্যাপী গড়ে প্রতিদিন মৃতের সংখ্যা ৭ হাজার ১৭০ জন হ্রাস পেয়েছে। এক সপ্তাহে এ সংখ্যা ১৮ শতাংশ কম। ফেব্রুয়ারি গোড়ারদিকে ওমিক্রনের ঢেউ সর্বোচ্চ চূড়ায় পৌঁছানোর পর থেকে মৃতের সংখ্যা অব্যাহতভাবে কমতে দেখা যাচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশ করোনাভাইরাসের বিধিনিষেধ শিথিল করা সত্ত্বেও এমন প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।
করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত মোট ৯ লাখ ৬০ হাজার ৩১১ জনের মৃত্যু হয়েছে। বিশ্বের একক কোন দেশের ক্ষেত্রে এ সংখ্যা সর্বোচ্চ। এদিক থেকে এরপরের অবস্থানে থাকা ব্রাজিলে ৬ লাখ ৫২ হাজার ৩৪১ জনএবং তৃতীয় অবস্থানে থাকা ভারতে ৫ লাখ ১৫ হাজার ২১০ জন এ ভাইরাসের বলি হয়েছেন।
তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মনে করে কোভিড-১৯ রোগে বিশ্বব্যাপী মৃতের প্রকৃত সংখ্যা এর তিনগুণেরও বেশি হতে পারে।