বিশ্বের সকল বিমানবন্দর ও নৌবন্দর ব্যবহারের ক্ষেত্রে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা জেনানস্কির

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলানস্কি সোমবার বিদেশি বিমানবন্দর ও সমুদ্রবন্দ্রর ব্যবহারে রুশ বিমান ও জাহাজের ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন। তার দেশের বিরুদ্ধে মস্কোর হামলা শুরু করার শাস্তি হিসেবে তিনি এমন আহ্বান জানালেন। খবর এএফপি’র।
ফেসবুকে দেয়া এক বার্তায় তিনি বলেন, ‘আমাদেরকে অবশ্যই সকল বন্দর, সকল ক্যানেল ও বিশ্বের সকল বিমানবন্দরে এই রাষ্ট্রের প্রবেশ বন্ধ করতে হবে।’
এছাড়া তিনি রাশিয়ার ক্ষেপণাস্ত্র, বিমান ও হেলিকাপ্টারের ক্ষেত্রে আকাশসীমা একেবারে বন্ধ করে দেয়ার কথা বিবেচনা করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।
অস্ত্রবিরতি পালনের লক্ষ্যে আলোচনা চলাকালে কিয়েভের ওপর ‘চাপ’ বজায় রাখতে সোমবার ইউক্রেন ভূখ-ে ‘বোমা ও গোলাবর্ষণ’ করায় রাশিয়াকে দায়ী করেন।
জেলানস্কি এক ভিডিও বার্তায় রাশিয়ার নাগরিকদের বলেন, ইউক্রেনের নেতাদের বিরুদ্ধে তাদের চাপের প্রচারণা চালানোর জন্য ‘আপনাদের সময় নষ্ট করবেন না।’
সোমবারের আলোচনা শেষ হওয়ার স্বল্প সময় আগে ‘যত দ্রুত সম্ভব দ্বিতীয় দফার আলোচনা অনুষ্ঠানে তারা সম্মত হন।
এদিকে সংলাপ চলাকালে তুমুল যুদ্ধ অব্যাহত থাকায় রাশিয়ার সীমান্তবর্তী ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম নগরী খারকিভে মস্কোর হামলায় কমপক্ষে ১১ জন প্রাণ হারিয়েছে।
ইউক্রেন জানায়, রাশিয়ার আগ্রাসন চলাকালে ১৪ শিশুসহ ৩৫০ জনেরও বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এছাড়া ৫ লাখেরও বেশি মানুষ দেশ ছেড়ে পালিয়ে গেছে।