বিশ্বে একদিনে ১১ হাজার ১৭ মৃত্যু

মহামারি করোনাভাইরাসের তাণ্ডব কোনোভাবেই থামছে না। প্রতিদিনই মৃত্যুর মিছিলে যোগ হচ্ছে হাজারো মরদেহ। উত্তর আমেরিকার দেশ যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে, দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল, আর্জেন্টিনাসহ বিশ্বের বিভিন্ন দেশে চলছে লকডাউন। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো স্বস্তিতে নেই বিশ্ববাসী। আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যাও লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, মঙ্গলবার (১১ মে) সকাল ৯ টা পর্যন্ত (বাংলাদেশ সময়) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মোট মারা গেছেন ৩৩ লাখ ১৭ হাজার ৪৯২ জন। সোমবার (১০ মে) এই সময় পর্যন্ত মোট মৃত্যু হয়েছিল ৩৩ লাখ ৬ হাজার ৩১৩ জনের। অর্থাৎ মঙ্গলবার গত ২৪ ঘন্টায় ১১ হাজার ১৭৯ জনের মৃত্যু হয়েছে। সোমবার একদিনে মৃত্যু হয়েছিল প্রায় ১০ হাজার মানুষের।

এদিকে, মঙ্গলবার (১১ মে) পর্যন্ত সারাবিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১৫ কোটি ৯৫ লাখ ৯৬ হাজার ৬০৬ জন। সোমবার পর্যন্ত এই সংখ্যা ছিল ১৫ কোটি ৮৯ লাখ ৫৬ হাজার ১৮২। এই হিসেবে মঙ্গলবার গত ২৪ ঘন্টায় সারাবিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৬ লাখ ৪০ হাজার ৪২৪ জন।

মঙ্গলবার পর্যন্ত সারাবিশ্বে করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৩ কোটি ৭২ লাখ ৫৯ হাজার ৮৬৪জন। সোমবার (১০ মে) পর্যন্ত এই সংখ্যা ছিল ১৩ কোটি ৬৪ লাখ ৮৪ হাজার ৪৬০। গত ২৪ ঘন্টায় সারাবিশ্বে মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৭৫ হাজার ৪০৪ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে এখনও শীর্ষে অবস্থান করছে মার্কিন যুক্তরাষ্ট্র। বিশ্বের অন্যতম পরাশক্তির এই দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৫ লাখ ৯৬ হাজার ১৭৯ জন মারা গেছেন। সোমবার (১০ মে) পর্যনাত দেশটিতে মারা যায় ৫ লাখ ৯৫ হাজার ৮১২ জন। যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ কোটি ৩৫ লাখ ১৫ হাজার ৩০৮ জন। সোমবার এই সংখ্যা ছিল ৩ কোটি ৩৪ লাখ ৭৬ হাজার ৭৮১।

করোনাভাইরাসে মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত ৪ লাখ ২৩ হাজার ৪৩৬ জন মারা গেছেন। সোমবার পর্যন্ত এই সংখ্যা ছিল ৪ লাখ ২২ হাজার ৪১৮। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১ কোটি ৫২ লাখ ১৪ হাজার ৩০ জন। সোমবার পর্যন্ত এই সংখ্যা ছিল ১ কোটি ৫১ লাখ ৮৪ হাজার ৭৯০।

করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে বিশ্বের দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যুর দিকে রয়েছে তৃতীয় স্থানে। বাংলাদেশের প্রতিবেশি এই দেশটিতে এই পর্যন্ত ২ লাখ ৫০ হাজার ২৫ জন মারা গেছেন। সোমবার (১০ মে) পর্যন্ত দেশটিতে মৃত্যুর সংখ্যা ছিল ২ লাখ ৪৬ হাজার ১৪৬। মঙ্গলবার গত ২৪ ঘন্টায় দেশটিতে মারা গেছেন ৩ হাজার ৮৭৯ জন।

ভারতে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ২ কোটি ২৯ লাখ ৯১ হাজার ৯২৭ জন। সোমবার পর্যন্ত এই সংখ্যা ছিল ২ কোটি ২৬ লাখ ৬২ হাজার ৪১০। মঙ্গরবার গত ২৪ ঘন্টায় দেশটিতে করোনা রোগী হিসেবে শনাক্ত হয়েছে ৩ লাখ ২৯ হাজার ৫১৭ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৯টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে ‘মহামারি’ ঘোষণা করে।