বিশ্বে করেনায় মৃত্যু ৮ লাখ ছাড়িয়েছে

বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ৮ লাখ ছাড়িয়েছে। শনিবার এএফপি’র হিসাবে এ কথা জানানো হয়। নতুন করে এই ভাইরাসের বিস্তার রোধে অনেক দেশ পুনরায় কড়াকড়ি আরোপ করেছে।
পশ্চিম ইউরোপ বিশেষ করে স্পেন, ইতালি, জার্মানি এবং ফ্রান্সে নতুন করে সংক্রমন বেড়েছে, এতে পূর্ণমাত্রায় দ্বিতীয় দফা সংক্রমনের আতঙ্ক ছড়িয়ে পড়েছে।
এশিয়ায় ব্যাপকভাবে ভাইরাস নিয়ন্ত্রনের পরে দক্ষিণ কোরিয়া নতুন করে এই ভাইরাস ছড়িয়ে পড়ায় বিধিনিষেধ জোরদারের ঘোষণা দিয়েছে।
করোনাভাইরাসে ৬ জুনের পর থেকে মৃত্যু দ্বিগুণ বেড়ে ৮ লাখ ছাড়িয়েছে। গত ১৭ দিনে ১ লাখ লোকের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ৩০ লাখ লোকের ।
লাতিন আমেরিকা সবচেয়ে ক্ষতিগ্রস্থÍ অঞ্চল। করোনায় বিশ্বের মোট মৃত্যুর অর্ধেকের বেশী ঘটেছে সবচেয়ে ক্ষতিগ্রস্ত’ যুক্তরাষ্ট্র, ব্রাজিল,
মেক্সিকো এবং ভারতে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান শুক্রবার বলেছেন, দুই বছরের কম সময়ের মধ্যে বিশ্ব করোনা মুক্ত হবে। ট্রেড্রর্স আধানম গেব্রিয়েসিস ১৯১৮ সালের স্প্যনিস ফ্লু’র সঙ্গে তুলনা করে বলেছেন, এই ফ্লু দুই বছর স্থায়ী হয়েছিল, এত ৫ কোটির বেশী লোক মারা যায়।
এখনো কার্যকর ব্যবহারযোগ্য ভ্যাকসিন পাওয়া যায়নি। সরকারগুলোর কাছে এখনো করোনা ঠেকানোর উত্তম ব্যবস্থা হিসেবে সামাজিক দুরত্ব বজায় রাখার উপায় রয়েছে।
২৪ ঘন্টায় নতুন করে ৩৩২ জন আক্রান্ত হওয়ার পরে দক্ষিণ কোরিয়া পুনরায় বিধিনিষেধ আরোপ করেছে। ইতালিতে শনিবার ২৪ ঘন্টায় নতুন করে ১ হাজার লোক আক্রান্ত হয়েছে, মে মাসে লকডাউন প্রত্যাহারের পরে এই সংখ্যা সর্বোচ্চ।
একই পরিস্থিতি স্পেন, ফ্রান্স ও জার্মানিতে।