বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস আজ

বিশ্বব্যাপী আজ পালিত হচ্ছে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস।দিবসটির প্রতিপাদ্যে-‘ক্ষমতাকে নজরদারিতে রাখা: গণমাধ্যম, ন্যায়বিচার ও আইনের শাসন’।

জানা গেছে, এবার বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের মূল আনুষ্ঠানিকতা হবে ঘানার রাজধানী আক্রায়।

দিবসটি উপলক্ষে, জাতিসংঘ মহাসচিব তার বাণীতে, গণমাধ্যমের স্বাধীনতা ও সাংবাদিকদের নিরাপত্তা প্রদান করতে রাষ্ট্রনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

মতপ্রকাশের স্বাধীনতার ক্ষেত্রে বাংলাদেশের অবস্থা বর্ণনায় যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা আর্টিকেল নাইনটিন জানিয়েছে, ২০১৭ সালে এ সংক্রান্ত স্বাধীনতার অধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে ৩৩৫টি।

২০১৩ সালের পর থেকে তা সর্বোচ্চ উল্লেখ করে জানানো হয়, এই ঘটনাগুলোর ৭০ শতাংশের ক্ষেত্রে শিকার হয়েছেন তৃণমূলের সাংবাদিকরা। এক প্রতিবেদনে সংস্থাটি আরও জানায়, মতপ্রকাশে বাধা দিতে আইন ব্যবহারের প্রবণতা বাড়ছে, কমছে শারীরিক আক্রমণের ঘটনা।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের সাংবাদিকরাও তাদের পেশাগত অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় দিবসটি পালন করতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। গণমাধ্যম সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানও নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালন করবে।

১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ অনুযায়ি ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় ৩রা মে’কে ‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে’ অথবা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বীকৃতি দেয়া হয়। এরপর থেকে প্রতি বছর সারা বিশ্বে দিনটি পালিত হয়ে আসছে।

আরজেড/