বিসিসি নির্বাচনে সমর্থকদের গ্রেপ্তার না করার নির্দেশ

শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে গ্রেপ্তার সংক্রান্ত আপিল বিভাগের নির্দেশনা ভঙ্গ করে বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচনে রাজনৈতিক দলের নেতা, সমর্থক ও নির্বাচন প্রচারকারীদের গ্রেপ্তার বা হয়রানি না করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বৃহস্পতিবার (২৬ জুলাই) রুলসহ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী সগীর হোসেন লিয়ন।

পরে সগীর হোসেন লিয়ন বলেন, শান্তিপূর্ণভাবে বরিশাল সিটি নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে গ্রেপ্তার বিষয়ে আপিল বিভাগের নির্দেশনা ভঙ্গ করে সিটি করপোরেশন এলাকায় কোনো নেতা, সমর্থক ও নির্বাচন প্রচারকারীকে গ্রেপ্তার ও হয়রানি না করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এছাড়া রুল জারি করেছেন। রুলে বরিশালের বিএনপির নেতা, কর্মী, সমর্থক, ভোটের প্রচারকারীদের মহানগর পুলিশ কর্তৃক গণগ্রেপ্তার, হয়রানি করা কেন অবৈধ ও আইনগত কর্তৃত্ব বর্হিভূত ঘোষণা করা হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, নির্বাচন কমিশন, পুলিশের মহাপরিদর্শক, বরিশালের পুলিশ কমিশনার ও পুলিশের সুপারকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচন ঘিরে দলের নেতাকর্মীদের নির্বিচারে গ্রেপ্তারের অভিযোগ তুলে হাইকোর্টে রিট করেন বিএনপির মেয়রপ্রার্থী মো. মজিবর রহমান সরওয়ার।

আজকের বাজার/এমএইচ