বেদখল হওয়া সরকারি পুকুর দখলমুক্ত করে সংস্কার করা হবে : সাইফুজ্জামান চৌধুরী

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, বেদখল হওয়া সরকারি পুকুর দখলমুক্ত করে তা সংস্কার করা হবে। আজ সকালে সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ২০১৯-২০ অর্থ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অন্তর্ভুক্ত প্রকল্পসমূহের অগ্রগতি পর্যালোচনা সভায় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ কথা বলেন। তিনি বলেন, এসব পুকুর-জলাশয় দখলমুক্ত করে সমাজের হত দরিদ্র ভূমিহীনদের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেয়া হবে অথবা প্রকৃত মৎস্যজীবীদের বৈধভাবে বরাদ্দ দেয়া হবে।

ভূমিমন্ত্রী বলেন, অবৈধভাবে দখল করে ভরাট করা খাস জলাশয় ও পুকুর উদ্ধারের জোর উদ্যোগ নেয়া হবে। পাশাপাশি দেশের বিভিন্ন এলাকায় স্থানীয় দরিদ্র মানুষদের জীবনযাপনের সুবিধার্থে সরকারি খাস পুকুরের পাড় বাঁধাই করে দেয়ার পরিকল্পনা নেয়া হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারকে জন-বান্ধব সরকার হিসেবে অভিহিত করে তিনি বলেন, কিছু পুকুর স্থানীয় দরিদ্র মানুষদের ব্যবহারের জন্যে উন্মুক্ত করে দেয়ার ব্যবস্থা নেয়া হবে, যাতে তারা প্রাত্যহিক প্রয়োজনে তা ব্যবহার করতে পারেন।

ভূমিমন্ত্রী বলেন, বেদখল হওয়া জলাশয় ও পুকুর বৈধভাবে ইজারা দেয়া হলে প্রান্তিক জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টি হবে এবং সরকার প্রতি বছর রাজস্ব পাবে। অন্যদিকে বরাদ্দ দেয়া পুকুরসমূহে মাছ চাষের উদ্যোগ নেয়া হলে স্থানীয় পর্যায়ে আমিষের যোগান বৃদ্ধি পাবে। ভূমিমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভা সঞ্চালনা করেন ভূমি মন্ত্রণালয়ের সচিব মো: মাক্ছুদুর রহমান পাটওয়ারী। সভায় ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. আবদুল মান্নান, ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান বেগম উম্মুল হাছনা, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো: তসলীমুল ইসলাম, অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো: আবদুল হকসহ বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালকসহ ভূমি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান