বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বসবেন শিক্ষামন্ত্রী

নিরাপদ সড়কের দাবিতে ছাত্রদের আন্দোলনে সহিংসতার ঘটনার প্রেক্ষিতে এবার সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের (ভিসি) সঙ্গে বৈঠক করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বুধবার (৮ আগস্ট) বিকেল ৩ টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের উপ-প্রধান তথ্য অফিসার মোহাম্মদ আফরাজুর রহমান মঙ্গলবার গণমাধ্যমকে এ তথ্য জানান।

এর আগে, গত ৫ আগস্ট রাজধানীর সব সরকারি-বেসরকারি স্কুল-কলেজের প্রধানদের নিয়ে জরুরি বৈঠক করে শিক্ষার্থীদের ক্লাসে ফেরানোর নির্দেশ দেন শিক্ষামন্ত্রী। ওই সভায় শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের কয়েকজন অভিযোগ করেন, ছাত্রদের মধ্যে কিছু রাজনৈতিক স্বার্থান্বেষীরাও ঢুকে পড়ে আন্দোলন করছে। আন্দোলন থেকে হামলা এবং ভাঙচুরের ঘটনাও ঘটছে। এর পর গতকাল সোমবার (৬ আগস্ট) রাজধানীর কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষের ঘটনা ঘটে।

প্রসংঙ্গত, গত ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কের কুর্মিটোলা এলাকায় বাসচাপায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনার প্রতিবাদে ওই দিন দুপুরের পর থেকেই রাস্তায় নামে শিক্ষার্থীরা। এসময় থেকে তারা রাজধানীর বিভিন্ন সড়ক বন্ধ করে রাস্তায় আন্দোলন করে আসছে।

বাসচাপায় নিহত ওই দুই শিক্ষার্থীরা হলেন,  শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম ও একই কলেজের ছাত্রী দিয়া খানম।

ওই ঘটনার জের ধরে গতকাল সোমবার রাজধানীতে কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সামনে পুলিশের কঠোর অবস্থানের মধ্যে আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষ হয়।

আজকের বাজার/এমএইচ