বেসামরিক নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করতে তালেবানের প্রতি কাতারের আহ্বান

আফগানিস্তানে বেসামরিক নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করতে কাতারের পররাষ্ট্রমন্ত্রী দোহায় তালেবানের রাজনৈতিক দপ্তরের প্রধানের প্রতি আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার উপসাগরীয় এ দেশে বৈঠক চলকালে তিনি এ আহ্বান জানান। খবর এএফপি’র।
দোহা সাম্প্রতিক সপ্তাহগুলোতে মানবাধিকারের প্রতি সম্মান জানাতে এবং বেসামরিক নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করতে তালেবানের ওপর চাপ বৃদ্ধি করেছে। কাতারে তালেবানের একটি রাজনৈতিক দপ্তর রয়েছে। আর এটি দেশটির সরকারের আমন্ত্রণে চালু করা হয়।
কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মাদ বিন আব্দুলরাহমান আল-থানি ও তালেবানের রাজনৈতিক দপ্তরের প্রধান মোল্লা আব্দুল গনি বারাদারের মধ্যে দোহায় বৈঠকের পর সর্বশেষ এ আহ্বান জানানো হলো।
কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘ওই বৈঠকে আফগানিস্তানের সর্বশেষ নিরাপত্তা ও রাজনৈতিক পরিস্থিতি পর্যলোচনা করা হয় এবং সেখানে আলোচনায় বেসামরিক নাগরিকদের সুরক্ষা, জাতীয় ঐক্য অর্জনের প্রয়োজনীয় প্রচেষ্টা জোরদার, ব্যাপক রাজনৈতিক সমাধান ও শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের জন্য কাজ করার ওপর বেশি গুরুত্ব দেয়া হয়।’
বিবৃতিতে আরো বলা হয়, ‘আফগান জনগণের গুরুত্বপূর্ণ অর্জন ধরে রাখা নিয়েও আলোচনা করা হয়।
তালেবানের সহ-প্রতিষ্ঠাতা ও ডেপুটি নেতা বারাদারকে এ জঙ্গি গ্রুপের শাসনের আওতায় আফগানিস্তানের সম্ভাব্য ভবিষ্যত নেতা হিসেবে দেখা হচ্ছে।
উল্লেখ্য, দোহা বিগত কয়েক মাস ধরে তালেবান ও সদ্য সাবেক আফগান সরকারের মধ্যে অন অ্যান্ড অফ লাইন বৈঠকের ব্যবস্থা করছিল।