‘যেকোনো ঋণে ব্যবসায়ীদের প্রাধান্য দিতে হবে’

যেকোনো ধরনের ঋণ দেওয়ার ক্ষেত্রে ব্যবসায়ীদের প্রাধান্য দেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর সিতাংশু কুমার (এস.কে.) সুর চৌধুরী।

বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে লোন সিন্ডিকেশন কর্মশালায় ব্যাংকগুলোর প্রতি এ আহ্বান জানিয়েছেন তিনি। বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) কার্যালয়ে আয়োজিত এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন এস.কে. সুর চৌধুরী।

তিনি বলেন, আগের যেকোনো সময়ের তুলনায় এখন ব্যাংকিং খাত অনেক শক্তিশালী। তবে দুয়েকটি দুর্ঘটনা ঘটবে- এটাই স্বাভাবিক। দেশে এখন বড় প্রকল্প হচ্ছে। সিন্ডিকেশন লোনের মাধ্যমে এসব প্রকল্পে অর্থায়ন হলে ঝুঁকি অনেক কমে যায়।

কর্মশালার শুরুতে বিআইবিএম পরিচালিত একটি গবেষণাপত্র উপস্থাপন করেন ওই সংস্থার অধ্যাপক হেলাল আহমেদ চৌধুরী। তিনি বলেন, বড় প্রকল্প বাস্তবায়নে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের একক বিনিয়োগের পরিবর্তে যৌথ অর্থায়ন বা লোন সিন্ডিকেশন করা হয়। এতে প্রকল্প বাস্তবায়ন সহজ হলেও অর্থায়নের ক্ষেত্রে ২৭টি চ্যালেঞ্জ রয়েছে।

বিআইবিএম পরিচালিত একটি গবেষণাপত্রের বরাত এ অধ্যাপক জানান, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ৩৯৮টি প্রকল্পে ৭৬ হাজার ৫২৮ কোটি ৭৩ লাখ টাকা সিন্ডিকেশন ঋণ বিতরণ করেছে। ১৯৯৫ থেকে ২০১৬ সালের জুন পর্যন্ত পোশাক, টেক্সটাইল, স্পিনিং, জ্বালানিসহ মোট ১২ খাতে এ সব ঋণ বিতরণ করা হয়।

গবেষণাপত্রে উল্লেখিত ২৭ চ্যালেঞ্জের মধ্যে উল্ল্যেখযোগ্য হলো- রাজনৈতিক অস্থিরতা, যন্ত্রপাতির সঙ্কট, যন্ত্রপাতির জন্য বিদেশের প্রতি নির্ভরশীলতা, মার্কেটিংয়ের ব্যর্থতা, পলিসি গাইডলাইন পরিবর্তন, অর্থনৈতিক সঙ্কট, সময়মতো প্রকল্পের কাজ শেষ না হওয়া, আয়োজক কমিটিতে পারস্পরিক দ্বন্দ্ব, পুনঃপরিশোধে ব্যাংক ঋণের সুদ বেড়ে যাওয়া, নগদ অর্থের সঙ্কট, বাজারের অস্থিতিশীল পরিস্থিতি, ইউটিলিটি সংযোগের অভাব, সময়ের স্বল্পতা, বেপজার জমি স্থানান্তরে বিলম্ব, সংশ্লিষ্ট বিষয়ে স্পন্সরের জ্ঞানের স্বল্পতা, ভুল প্রকল্পে বিনিয়োগ, জ্বালানি ও বৈদ্যতিক সমস্যা, গ্যাস সঙ্কট, যাচাই-বাছাই ছাড়া ঋণ বিতরণ ইত্যাদি।

এসব কারণে সিন্ডিকেশন ঋণে ঝুঁকি বাড়ছে বলে মন্তব্য করেছেন হেলাল আহমেদ চৌধুরী।

কর্মশালায় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন আইডিএলসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও বিএসইসির সাবেক কমিশনার আরিফ খান, এনসিসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক গোলাম হাফিজ আহমেদ, অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শামস-উল ইসলাম, প্রাইম ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক তৌহিদুল আলম খান প্রমুখ।