ব্যক্তি মালিকানাধীন গাড়ির ফিটনেস সনদের মেয়াদ দুই বছর করা হচ্ছে: কাদের

দেশের যে কোন জেলা থেকে যানবাহনের ফিটনেস সনদ প্রদানের উদ্যোগ নিচ্ছে সরকার। এছাড়া ব্যক্তি মালিকানাধীন গাড়ির ফিটনেস সনদের মেয়াদ এক বছর থেকে বাড়িয়ে দুই বছর করা হচ্ছে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আজ যোগাযোগ মন্ত্রণালয়ের সভাকক্ষে দপ্তর প্রধান ও প্রকল্প পরিচালকদের সাথে চলমান উন্নয়ন প্রকল্পসমূহের পর্যালোচনা ও নাগারিক সেবা প্রদান বিষয়ক সভাশেষে সাংবাদিকদের ব্রিফিং-এ একথা জানান। এ সময় মন্ত্রী জানান, আগামী মাসে উদ্বোধন হতে যাচ্ছে দেশের প্রথম ছয়লেন বিশিষ্ট এক্সপ্রেসওয়ে ঢাকা-মাওয়া মহাসড়ক। এছাড়া ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চারলেনে উন্নয়নের কাজ আগামী জুনের মধ্যে শেষ হবে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, যে সকল ঠিকাদার সময়মতো সড়ক নির্মাণ ও মেরামত কাজ শুরু করেন না কিংবা সময়ক্ষেপণ করেন, তাদের কার্যাদেশ বাতিলসহ প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে সড়ক ও জনপথ অধিদপ্তরকে নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়াও সরকার প্রায় তিন লক্ষ দক্ষ গাড়ি চালক তৈরির উদ্যোগ নিয়েছে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন-বিআরটিসি’কে এ বিষয়ে একটি প্রকল্প গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পদ্মাসেতু নির্মাণ প্রকল্পের সার্বিক অগ্রগতি শতকরা ৭৭ ভাগ। এ পর্যন্ত ২৩টি স্প্যান স্থাপন করা হয়েছে। ঢাকা মহানগরীর যানজট নিয়ন্ত্রণে মেট্রোরেল রুট-৬ এর নির্মাণকাজ ইতোমধ্যে ৪২ ভাগ শেষ হয়েছে বলেও তিনি জানান। সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আশরাফুল আলম, বিআরটিএ’র চেয়ারম্যান ড. মো. কামরুল আহসান, বিআরটিসি’র চেয়ারম্যান মো. এহছানে এলাহী, ডিটিসিএ’র নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমানসহ প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান