ব্যাংক খাতে দরপতন অব্যাহত

টানা পতনে অস্থির দেশের শেয়ারবাজার। সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার ১০ জানুয়ারি পতনে শেষ হয়েছে উভয় শেয়ারবাজারের লেনদেন। এদিন সব খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। ব্যাংকিং খাতের ৮০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার দর কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। ব্যাংকিং খাতের ৩০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর কমেছে ২৪টির বা ৪০ শতাংশের, বেড়েছে ৪টির বা ১৩.৩৩ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ২টির বা ৬.৬৬ শতাংশের।
ব্যাংকিং খাতে শেয়ার দর সবচেয়ে বেশি কমেছে ডাচ বাংলা ব্যাংকের। ব্যাংকটির শেয়ার দর ১.১০ টাকা কমেছে। আজ ব্যাংকটির মোট ৮৩ লাখ ৯০ হাজার টাকায় ৫৭ হাজার ৮৩১টি শেয়ার ২৬৭ বার হাত বদল হয়েছে।শেয়ার দর দ্বিতীয় সর্বোচ্চ কমেছে সিটি ব্যাংক ও রূপালী ব্যাংকের। ব্যাংক দুইটির শেয়ার দর ০.৯০ টাকা করে কমেছে এবং তৃতীয় সর্বোচ্চ ০.৬০ টাকা কমেছে ব্র্যাক ব্যাংকের।
এছাড়া ঢাকা ব্যাংক, প্রাইম ব্যাংক ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ০.৫০ টাকা করে; ইস্টার্ন ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক ও স্যোসাল ইসলামী ব্যাংকের ০.৪০ টাকা করে; ০.৩০ টাকা করে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের, শাহজালাল ইসলামী ব্যাংকের ও সাউথইস্ট ব্যাংকের; এবি ব্যাংক, এক্সিম ব্যাংক, আইসিবি ইসলামী ব্যাংক ও পূবালী ব্যাংকের ০.২০ টাকা করে এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, যমুনা ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, ওয়ান ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক ও স্ট্যান্ডার্ড ব্যাংকের শেয়ার দর ০.১০ টাকা করে কমেছে।
এদিন শেয়ার দর বেড়েছে মাত্র ৪টির বা ১৩.৩৩ শতাংশ ব্যাংকের। শেয়ার দর সবচেয়ে বেশি বেড়েছে ব্যাংক এশিয়ার। ব্যাংকটির শেয়ার দর বেড়েছে ০.৭০ টাকা। এছাড়া ট্রাস্ট ব্যাংকের ০.৩০ টাকা, আল আরাফাহ ইসলামী ব্যাংকের ০.২০ টাকা এবং ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স ব্যাংকের শেয়ার দর ০.১০ টাকা বেড়েছে।
দুইটি কোম্পানির শেয়ার দর অপবিরর্তিত রয়েছে। ব্যাংক দুইটি হলো : আইএফআইসি এবং ইসলামী ব্যাংক।

আজকের বাজার: ওএফ/ ১০জানুয়ারি ২০১৮