ব্যাটারদের ব্যর্থতায় বিশাল ব্যবধানে হেরে হোয়াইটওয়াশ বাংলাদেশ

পোর্ট এলিজাবেথে দক্ষিণ আফ্রিকার কাছে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ৩৩২ রানের বিশাল ব্যবধানে হারের লজ্জা পেল সফরকারী বাংলাদেশ। ফলে দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে হারলো টাইগাররা। দক্ষিণ আফ্রিকার কাছে এটি দ্বিতীয় সর্বোচ্চ বড় ব্যবধানে হার বাংলাদেশের। ডারবানে প্রথম টেস্ট ২২০ রানে হেরেছিলো বাংলাদেশ।

দ্বিতীয় ও শেষ টেস্টের তৃতীয় দিন শেষেই হারের শঙ্কায় পড়েছিলো বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার ছুঁেড় দেয়া ৪১৩ রানের জবাবে তৃতীয় দিন শেষে ২৭ রান তুলতেই ৩ উইকেট হারিয়েছিলো টাইগাররা। ম্যাচ জিততে বাকী দু’দিনে ৭ উইকেট হাতে নিয়ে আরও ৩৮৬ রান করতে হতো বাংলাদেশকে।

চতুর্থ দিন সকালে দক্ষিণ আফ্রিকার দুই স্পিনার মহারাজ ও হার্মারের ঘুর্ণিতে পড়ে ৮০ রানেই অলআউট হয় বাংলাদেশ। এক ঘন্টা ক্রিজে টিকে থাকতে পারেন বাংলাদেশের বাকী সাত ব্যাটার।

অধিনায়ক মোমিনুল হক ৫, মুশফিকুর রহিম ১, লিটন দাস ২৭, মেহেদি হাসান মিরাজ ২০ ও খালেদ আহমেদ ০ রানে মহারাজার শিকার হন। আর ইয়াসির আলি-তাইজুলকে শুন্য রানে বিদায় করেন হার্মার। ফলে ২৩ দশমিক ৩ ওভারে গুটিয়ে যায় বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার মহারাজ ৪০ রানে ৭টি ও হার্মার ৩৪ রানে ৩ উইকেট নেন।

ডারবানে প্রথম টেস্টের শেষ ইনিংসেও একই হাল হয়েছিলো বাংলাদেশের। পঞ্চম দিন সকালে মাত্র ৫৫ মিনিটে বাকী ৭ উইকেট হারিয়ে ১৯ ওভারে ৫৩ রান করে অলআউট হয়েছিলো টাইগাররা। ঐ টেস্টেও মহারাজ ৭টি ও হার্মার ৩টি উইকেট নিয়েছিলেন।

ম্যাচে ৯ উইকেট ও ৮৪ রান করায় সেরা খেলোয়াড় হয়েছেন দক্ষিণ আফ্রিকার মহারাজ। আর সিরিজে ১৬ উইকেট ও ১০৮ রান করে সিরিজ সেরাও হয়েছেন তিনি।

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট হারের ফলে বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপে ৬ ম্যাচে ১ জয় ও ৫ হারে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের অষ্টমস্থানেই থাকলো বাংলাদেশ। আর ৭ ম্যাচে ৫ জয় ও ২ হারে ৬০ পয়েন্ট দক্ষিণ আফ্রিকার। জয়ের শতাংশে এগিয়ে টেবিলের দ্বিতীয়স্থানেই থাকলো প্রোটিয়ারা।

এবারের দক্ষিণ আফ্রিকা সফরের শুরুতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধাানে জিতেছিলো বাংলাদেশ।

স্কোরকার্ড (টস- দক্ষিণ আফ্রিকা) :
দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস : ৪৫৩/১০, ১৩৬.২ ওভার
বাংলাদেশ প্রথম ইনিংস : ২১৭/১০, ৭৪.২ ওভার
দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংস : ১৭৬/৬ ডি, ৩৯.৫ ওভার
বাংলাদেশ দ্বিতীয় ইনিংস (আগের দিন ২৭/৩, ৯.১ ওভার, মোমিনুল ৫*) :
তামিম ইকবাল ক মুল্ডার ব মহারাজ ১৩
মাহমুদুল হাসান জয় ক মুল্ডার ব মহারাজ ০
নাজমুল হোসেন শান্ত এলবিডব্লু ব মহারাজ ৭
মোমিনুল হক ক রিকেলটন ব মহারাজ ৫
মুশফিকুর রহিম ক এলগার ব মহারাজ ১
লিটন দাস স্টাম্প ভেরিনি ব মহারাজ ২৭
ইয়াসির আলি ক উইলিয়ামস ব হার্মার ০
মিরাজ ক ভেরিনি ব মহারাজ ২০
তাইজুল এলবিডব্লু ব হার্মার ০
খালেদ এলবিডব্লু ব মহারাজ ০
এবাদত অপরাজিত ০
অতিরিক্ত (বা-৬, নো-১) ৭
মোট (অলআউট, ২৩.৩ ওভার) ৮০
উইকেট পতন : ১/১ (জয়), ২/১১ (শান্ত), ৩/২৭ (তামিম), ৪/৩৩ (মুশফিক), ৫/৩৮ (মোমিনুল), ৬/৪৪ (ইয়াসির), ৭/৬৯ (লিটন), ৮/৮০ (মিরাজ), ৯/৮০ (খালেদ), ১০/৮০ (তাইজুল)।
বোলিং : মহারাজ : ১২-৩-৪০-৭, হার্মার : ১১.৩-১-৩৪-৩।
ম্যাচ : দক্ষিণ আফ্রিকা ৩৩২ রানে জয়ী।
ম্যাচ সেরা : কেশব মহারাজ (দক্ষিণ আফ্রিকা)।
সিরিজ সেরা : কেশব মহারাজ (দক্ষিণ আফ্রিকা)।
সিরিজ : দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতলো দক্ষিণ আফ্রিকা। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান