ব্রাজিলে করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৫০ হাজার ছাড়িয়েছে

ব্রাজিলে করোনাভাইরাসে মৃতের সংখ্যা শনিবার ১ লাখ ৫০ হাজার ছাড়িয়েছে। এ কথা জানিয়ে স্বাস্থ্য মন্ত্রনালয় বলেছে, দক্ষিণ আমেরিকার এই দেশটিতে করোনার সংক্রমন হার কমে আসছে।

শনিবার পর্যন্ত লাতিন আমেরিকা এবং ক্যারিবিয়ান দেশগুলোতে করোনার সংক্রমন ১ কোটি ছাড়িয়েছে এবং ৩ লাখ ৬০ হাজারের বেশী লোকের মৃত্যু হয়েছে। সরকারী হিসাবে এই অঞ্চলে সর্বোচ্চ সংখ্যক লোকের মৃত্যু হয়।
মন্ত্রনালয় জানায়, ২১ কোটি ২০ লাখ লোকের ব্রাজিলে মার্চে প্রথম করোনায় মৃত্যুর পর থেকে এ পর্যন্ত এ অঞ্চলের মধ্যে সবচেয়ে বেশী ১ লাখ ৫০ হাজার ১৯৮ জনের মৃত্যু হয়েছে এবং ৫০ লাখ ৮২ হাজার ৬৩৭ জন আক্রান্ত হয়েছে।

বিশ্বে যুক্তরাষ্ট্রের পরে ব্রাজিলে সর্বোচ্চ সংখ্যক লোকের মৃত্যু হয়েছে, যুক্তরাষ্ট্রে ২ লাখ ১৩ হাজার লোকের মৃত্যু হয়েছে। সংক্রমনের হিসাবে যুক্তরাষ্ট্র ও ভারতের পরে তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল।
লাতিন আমেরিকায় ব্রাজিলের পরেই করম্বিয়ায় ৮ লাখ ৯৪ হাজার ৩০০ জন আক্রান্ত এবং ২৭ হাজার ৪৯৫ জনের মৃত্যু হয়েছে, এরপরে আর্জেন্টিনায় আক্রান্ত ৮ লাখ ৭১ হাজার ৪৫৫ জন, মৃত্যু ২৩ হাজার ২২৫ , পেরুতে আক্রান্ত ৮ লাখ ৪৩ হাজার ৩৫৫ জন এবং মৃত্যু ৩৩ হাজার ১৫৮ ।

মেক্সিকোতে আক্রান্তের সংখ্যা ৮ লাখ ৯ হাজার ৭৫১ জন, আক্রান্তের তুলনায় দেশটিতে মৃত্যুর হার অনেক বেশী, দেশটিতে ৮৩ হাজার ৫০৭ জনের মৃত্যু হয়েছে।

ব্রাজিলে গ্রীষ্মের সময় পাড় হয়ে যাওয়ার পর থেকে সংক্রমন কমতে শুরু করেছে, গত দুই মাস ধরে গড়ে প্রতিদিন ১ হাজার লোকের মৃত্যু হয়েছে।

তবে বিশেষজ্ঞরা বলেছেন, এই সংক্রমন হ্রাসের গতি ইউরোপ ও এশিয়ার চেয়ে ধীর এবং প্রথম দফার সংক্রমন এখনো চলছে।