ব্রাজিলে করোনা সংক্রমণ ৪০ লাখ ছাড়িয়েছে

epa08415618 Medical workers wearing Personal Protective Equipment (PPE) move a COVID-19 patient at the emergency ward of the Sancaktepe Martyr Prof Dr Ilhan Varank Training and Research Hospital in Istanbul, Turkey, 11 May 2020, amid the ongoing coronavirus COVID-19 pandemic. About 60,000 people have applied to Sancaktepe hospital with suspicion of the COVID-19 disease until 11 May 2020, 12,000 of them were tested and 2,500 treated. The mortality rate at the hospital is below 1 per cent. EPA-EFE/ERDEM SAHIN

ব্রাজিলে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৪০ লাখ ছাড়িয়েছে। বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, বিশ্বে সর্বোচ্চ দ্বিতীয় ক্ষতিগ্রস্থ এই দেশটিতে সংক্রমন কমতে শুরু করেছে।
গত ২৬ ফেব্রুয়ারি থেকে সংক্রমন শুরু হওয়ার পর থেকে ব্রাজিলে এ পর্যন্ত মোট ৪০ লাখ ৪০ হাজার লোক আক্রান্ত হযেছে এবং ১ লাখ ২৪ হাজার ৬০০ লোকের মৃত্যু হয়েছে। যুক্তরাষ্ট্রের পরে এই সংখ্যা দ্বিতীয় সর্বোচ্চ।
ব্রাজিলে গত ২৪ ঘন্টায় নতুন করে ৪৪ হাজার আক্রান্ত এবং ৮৩৪ জনের মৃত্যু হয়েছে।
স্বাস্থ্য মন্ত্রনালয় বলেছে, সম্প্রতি সংক্রমন কমতে শুরু করেছে এবং ধারণা করা হচ্ছে প্রতিদিন গড়ে ১ হাজারের বেশী লোকের মৃত্যুর সময় মহামারি সর্বোচ্চ সীমা অতিক্রম করেছে।
আগস্টের শেষ নাগাদ থেকে ব্রাজিলে দৈনিক গড়ে প্রায় ৮৭০ জনের মৃত্যু এবং প্রতিদিন গড়ে ৪০ হাজার লোক নতুন আক্রান্ত হচ্ছে।
ব্রাসিলিয়া ইউনিভার্সিটির মহামারি বিশেষজ্ঞ মাউরিসিও সানচেজ বলেছেন, এই শুরু থেকে আশা করা যায় পরিস্থিতি উন্নয়নের দিকে যাচ্ছে।