ভর্তি জালিয়াতি : ঢাবির ১৫ শিক্ষার্থীকে বহিষ্কারের সিদ্ধান্ত

জালিয়াতির মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তির অভিযোগে ১৫ শিক্ষার্থীকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা পরিষদ।

আজ বৃহস্পতিবার (৪ জানুয়ারি) পরিষদের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন- ভূগোল ও পরিবেশ বিভাগের তৃতীয় বর্ষের নাভিদ আনজুম তনয়, পদার্থ বিজ্ঞান বিভাগের ৪র্থ বর্ষের ছাত্র মহিউদ্দীন রানা, ফলিত রসায়ন ও কেমি কৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের আবদুল্লাহ আল মামুন। এরা তিনজন জালিয়াত চক্রের মাস্টার মাইন্ড হিসেবে কাজ করত। রানা কেন্দ্রীয় ছাত্রলীগের সহ সম্পাদক ছিল। ঘটনার পর তাকে ছাত্রলীগ থেকেও বহিষ্কার করা হয়।

জালিয়াতের অভিযোগে বহিষ্কৃত হওয়া প্রথম বর্ষের শিক্ষার্থীরা হলেন- রাষ্ট্রবিজ্ঞান বিভাগের নাহিদ ইফতেখার, বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের মো. আজিজুল হাকিম, মনোবিজ্ঞান বিভাগের মো. বায়েজীদ, সংস্কৃত বিভাগের প্রসেনজিৎ দাস, স্বাস্থ্য অর্থনীতি বিভাগের ফারদিন আহমেদ সাব্বির, অর্থনীতি বিভাগের মো. রিফাত হোসাইন, ইসলামিক স্টাডিজ বিভাগের রাফসান করিম, বাংলা বিভাগের আখিনুর রহমান অনিক, ইতিহাস বিভাগের টিএম তানভীর হাসনাইন, শিক্ষা ও গবেষণা বিভাগের মুন্সী মো. সুজাউর রহমান ও পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের নাজমুল হাসান নাঈম।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর গোলাম রব্বানী বলেন, ‘১৫ জন শিক্ষার্থী যারা অসৎ উপায়ে ভর্তি হয়েছে, তাদের বহিষ্কারের ব্যাপারে একটি সুপারিশ সিন্ডিকেটে পাঠানো হয়েছে। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিষদের সিদ্ধান্তই চূড়ান্ত।’

আজকের বাজার: এসএস/ ৪ জানুয়ারি ২০১৮