ভাইরাস ছড়িয়েছে চীনের ল্যাব থেকে, যথেষ্ট প্রমাণ থাকার দাবি যুক্তরাষ্ট্রের

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও রোববার বলেছেন, চীনের ল্যাব থেকে যে করোনা ভাইরাস ছড়িয়েছে সে বিষয়ে তাদের হাতে যথেষ্ট প্রমাণ রয়েছে। পম্পেও’র এ কথায় বেইজিংয়ের সাথে নতুন করে উত্তেজনা দেখা দেবে বলে আশংকা করা হচ্ছে।
এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনা ব্যবস্থাপনা নিয়ে বারংবার চীনের সমালোচনা করে আসছিলেন। তিনিও দাবি করেন, চীনের ল্যাব থেকে করোনা ভাইরাস ছড়ানোর প্রমাণ তাদের কাছে রয়েছে। কিন্তু বিজ্ঞানীদের ধারণা ভাইরাসটি পশুর শরীর থেকে মানব শরীরে প্রবেশ করেছে।
চীনের উহানের পশুর বাজার থেকে ভাইরাসটি ছড়িয়েছে বলে তারা মনে করছেন।
এদিকে যুক্তরাষ্ট্রের এ দাবি চীন অস্বীকার করেছে। মার্কিন গোয়েন্দা পরিচালক বলেছেন, এই মহামারির সত্যিকার উৎপত্তি নিয়ে বিশ্লেষকরা এখনও গবেষণা করছেন।
সিআইয়ের সাবেক প্রধান পম্পেও এবিসিকে বলেছেন, কোভিড-১৯ মানুষের তৈরি নয়, এ বিষয়ে তিনি সস্মত। তবে ভাইরাসটি যে চীনের ল্যাব থেকে ছড়িয়েছে এ বিষয়ে তার কাছে যথেষ্ট প্রমাণ রয়েছে। অবশ্য বক্তব্যের সমর্থনে তিনি কোন প্রমাণ উপস্থাপন করেননি।
তিনি বলেন, পুরো বিশ্বই এখন দেখতে পাচ্ছে। স্মরণ করুণ বিশ্বকে সংক্রমিত করার ইতিহাস চীনের রয়েছে। আর চীনের ল্যাবরেটরির মান খারাপ।
পম্পেও বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের অবস্থান স্পষ্ট। আমরা সকল কিছুকে জবাবদিহীর আওতায় আনবো।
উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়। পরে তা পুরো বিশ্বে ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত ভাইরাসটিতে ২ লাখ ৪৫হাজারের বেশি লোক মারা গেছে, সংক্রমিত হয়েছে ৩৪ লাখের বেশি লোক। এর মধ্যে যুক্তরাষ্ট্রেই মারা গেছে ৬৭ হাজারেরও বেশি লোক।