ভারতিয় বোলিং তন্ডাবে ধুকছে দক্ষিণ আফ্রিকা

৬০১ রানের বোঝা মাথায় নিয়ে দ্বিতীয়দিন তৃতীয় সেশনেই তিন উইকেট খুঁইয়ে বসেছিল প্রোটিয়ারা। ৩ উইকেটে ৩৬ রান হাতে নিয়ে খেলা শুরু করে তৃতীয়দিন প্রথম সেশনে আরও তিন উইকেট খোয়ালো দক্ষিণ আফ্রিকা। তৃতীয়দিন মধ্যাহ্নভোজের বিরতিতে প্রোটিয়াদের রান ৬ উইকেটে ১৩৬।

দ্বিতীয়দিন দ্রুত উইকেট ছুঁড়ে দিয়ে এসেছিলেন প্রথমসারির তিন ব্যাটসম্যান ডিন এলগার, এইডেন মার্করাম ও তেম্বা বাভুমা। তৃতীয়দিনের শুরুতে বেশিক্ষণ স্থায়ী হল না গতকালের দুই অপরাজিত ব্যাটসম্যান ডি ব্রুইন ও অ্যানরিচ নর্তজের ইনিংস। তৃতীয় ওভারেই নর্তজেকে (৩) ফিরিয়ে এদিন বিপক্ষ শিবিরে প্রথম আঘাত হানেন মহম্মদ শামি। এরপর ষষ্ঠ ওভারে উমেশ যাদবের বলে উইকেটের পিছনে তালুবন্দি হন ডি ব্রুইন। তৃতীয়দিন নিজের নামের পাশে ১০ রান যোগ করে ব্যক্তিগত ৩০ রানে সাজঘরে ফেরেন তিনি।

এরপর ৫৩ রানে ৫ উইকেট হারানো দলকে আইসিইউ থেকে খানিকটা বাইরে আনার চেষ্টা করেন অধিনায়ক ডু’প্লেসি ও ডি’কক। ষষ্ঠ উইকেটে এই দুই ব্যাটসম্যানের জুটিতে কিছুটা ম্যাচে ফেরার চেষ্টা করলেও মধ্যাহ্নভোজের বিরতির আগেই ছন্দপতন প্রোটিয়া শিবিরে। অশ্বিনের ডেলিভারিতে ক্লিন বোল্ড হয়ে ফিরে যান ক্রিজে থিতু হয়ে যাওয়া ডি’কক (৩১)। ষষ্ঠ উইকেটে মূল্যবান ৭৫ রানের অবদান রাখে ডু’প্লেসি ও ডি’কক জুটি।

আজকের বাজার/লুৎফর রহমান