ভারতীয়রাই ইন্টারনেটের আবিষ্কারক: মুখ্যমন্ত্রী

কয়েক হাজার বছর আগে ভারতীয়রাই ইন্টারনেট আবিষ্কার করেছিল। এমনেই মন্তব্য করে হাসির পাত্র হয়েছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। মঙ্গলবার সন্ধ্যায় একটি জনসমাবেশে এই মন্তব্য করেন তিনি।

এবেলা এক প্রতিবেদনে জানায়, হিন্দু পৌরাণিক কাহিনী মহাভারতের উদ্ধৃতি দিয়ে নিজের কথার প্রমাণ দেন বিপ্লব। এ নিয়ে ভারতীয়রা তাকে ট্রল করছে টুইটারে।

জনসমাবেশে ত্রিপুরার এই মুখ্যমন্ত্রী বলেন, মহাভারতে কুরুক্ষেত্রের যুদ্ধ শুধু ইন্টারনেট থাকার কথাই প্রমাণ করে না; এ থেকে প্রাচীন ভারতে স্যাটেলাইট প্রযুক্তি থাকার কথাও প্রমাণিত হয়।

মুখ্যমন্ত্রী বলেন, পৌরাণিক কাহিনীর অন্যতম চরিত্র সঞ্জয় যেভাবে কয়েক মাইল দূরে দূরে সংঘঠিত যুদ্ধের বর্ণনা দিয়েছেন, তাতে বোঝা যায়, ভারতীয়দের তখন ইন্টারনেট সুবিধা ছিল।

বিপ্লবের এ ধরনের মন্তব্যকে কোনো বিচ্ছিন্ন কথা হিসেবে নয়; ভারতের বর্তমানে হিন্দুত্ববাদী রাজনীতির একটি বিপজ্জনক প্রথা হিসেবে দেখছে দেশটির গবেষকরা। এর আগে এ ধরনের হাস্যকর মন্তব্য করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। ২০১৪ সালে মুম্বাইতে চিকিৎসকদের একটি সম্মেলনে তিনি বলেন, প্রাচীন ভারতেও কসমিক সার্জারির ব্যবস্থা ছিল।

এছাড়া গত সেপ্টেম্বরে দেশটির শিক্ষা প্রতিমন্ত্রী সত্যপাল সিং বলেন, উড়োজাহাজের কথা প্রথম পাওয়া যায় প্রাচীন পৌরাণিক কাহিনী রামায়নে।

এস/