ভারতে প্লে স্টোর থেকে সরিয়ে নেওয়া হলো টিকটক

Google Play Store-এ আর খুঁজে পাওয়া যাচ্ছে না TikTok অ্যাপ। কারণ, আদালতে চলা মামলার জেরে এ বার Play Store থেকে TikTok সরিয়ে নিল Google!

পর্নোগ্রাফি ও অশ্লীল ভিডিয়ো ছড়ানোর অভিযোগে ৩ এপ্রিল একটি জনস্বার্থ মামলার প্রেক্ষিতে সরকারকে TikTok অ্যাপটি ‘নিষিদ্ধ’ ঘোষণা করার নির্দেশ দেয় মাদ্রাজ হাইকোর্ট। Google Play Store আর App Store (অ্যাপল স্টোর) থেকে এই অ্যাপটি সরিয়ে ফেলার নির্দেশ দেয় ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক। এর পরই এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় TikTok কর্তৃপক্ষ। তবে TikTok-এর উপর এই নিষেধাজ্ঞা তুলতে রাজি হয়নি শীর্ষ আদালত। এর ঠিক পরই Play Store থেকে TikTok সরিয়ে নেয় Google।

জানা গিয়েছে, মাদ্রাজ হাইকোর্টের নির্দেশের পরই Apple ও Google কর্তৃপক্ষকে চিঠি পাঠিয়েছিল ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক। তার পরই এই পদক্ষেপ। এক বিবৃতিতে Google-এর পক্ষ থেকে জানানো হয়েছে, কোনও অ্যাপ সম্পর্কে সংস্থার কোনও বিশেষ মন্তব্য নেই। তবে Google আইনের নির্দেশ মেনেই চলবে। ২২ এপ্রিল সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চে এই মামলার পরবর্তী শুনানি। তত দিন পর্যন্ত অপেক্ষা করতেই হবে TikTok-এর মূল সংস্থা চিনের ‘বাইট ড্যান্স টেকনোলজি’কে (Bytedance Technology)।