ভারতে বিদেশি পর্যটকের তালিকায় শীর্ষে বাংলাদেশিরা

ইডেনে গোলাপি বলের ম্যাচ দেখতে বহু বাংলাদেশের নাগরিক এ কলকাতায় গেছেন। কিন্তু শুধু ক্রিকেট নয়, বা শুধু বাংলা নয়, গত কয়েক বছরে ভারতের পর্যটনের হিসেব-নিকেশে বাংলাদেশি নাগরিকদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

২০১৮ সালে ভারতে যেসব বিদেশি পর্যটকরা গিয়েছে, তাঁদের মধ্যে বাংলাদেশি, মার্কিন ও ব্রিটিশ নাগরিকদের সংখ্যাই সবচেয়ে বেশি। সংসদে পর্যটন ভারতীয় মন্ত্রীর দেওয়া তথ্য থেকে এ কথা জানা গিয়েছে।

ভারতীয় মন্ত্রীর দেওয়া তথ্য থেকে দেখা যাচ্ছে ভারতে বিদেশি পর্যটক যাওয়ার পরিমাণ ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে ক্রমাগত বেড়েছে। এই সময়কালে বেড়েছে বিদেশি মুদ্রার আমদানিও।

রাজ্যগুলির নিরিখে দেখতে গেলে ২০১৮ সালে সবচেয়ে বেশি বিদেশি পর্যটক গিয়েছে তামিলনাড়ুতে, সংখ্যাটা ৬০ লক্ষেরও বেশি। এর পরেই রয়েছে মহারাষ্ট্র ও উত্তর প্রদেশের স্থান। মহারাষ্ট্রে ২০১৮ সালে ৫০ লক্ষের বেশি পর্যটক এসেছেন, উত্তর প্রদেশে সে সংখ্যাটা ৩৭ লক্ষ।

২০১৭ সালে বাংলাদেশ থেকে পর্যটক য়াওয়ার পরিমাণ উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে। সে বছর মোট বাংলাদেশি পর্যটকের সংখ্যা ছিল ২১,৫৬, ৫৫৭। তার আগের বছরে এই সংখ্যাটা ছিল ১২,৮০,৪০৯।

২০১৮ সালে এই সংখ্যাটা বেড়ে হয় ২২,৫৬,৬৭৫। উল্টোদিকে পাকিস্তান থেকে আসা পর্যটকের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে কমেছে। ২০১৬ সালে এ দেশে পাকিস্তানি পর্যটকের সংখ্যা ছিল ১,০৪,৭২০। ২০১৭ সালে সে সংখ্যা কমে দাঁড়ায় ৪৪,২৬৬। ২০১৮ সালে পাকিস্তানি পর্যটকের সংখ্যা আরও হ্রাস পেয়ে হয় ৪১,৬৫৯-এ।

আজকের বাজার/লুৎফর রহমান