ভালো শেয়ারের সরবরাহ বাড়ানোসহ পুঁজিবাজারের জন্য ৮ সুপারিশ বিএমবিএ’র

পুঁজিবাজারের টেকসই উন্নয়নে ভালো শেয়ারের সরবরাহ বাড়ানো, সংশ্লিষ্ট অংশীজনের মধ্যে সমন্বয় জোরদার এবং বিনিয়োগকারীদের সচেতনতা বৃদ্ধি করাসহ ৮টি সুনির্দিষ্ট সুপারিশ করেছে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ)। শনিবার রাজধানীর একটি হোটেলে বিএমবিএ এক সংবাদ সম্মেলনে এসব সুপারিশ তুলে ধরে। এ সময় তারা বাজারে তারল্য প্রবাহ বাড়াতে সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ব্যাংকের নেয়া উদ্যোগকে ঐতিহাসিক বলে মন্তব্য করেন। সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি মো. ছায়েদুর রহমান, সাধারণ সম্পাদক রিয়াদ মতিন, ভাইস-প্রেসিডেন্ট মো. মনিরুজ্জামান, নির্বাহী সদস্য মাহবুব এইচ মজুমদার প্রমুখ উপস্থিত ছিলেন। ছায়েদুর রহমান বলেন, দেশে শিল্পায়নের স্বার্থে আমরা একটি শক্তিশালী পুঁিজবাজার দেখতে চাই। এজন্য বিএমবিএ’র পক্ষ থেকে ৮টি পদক্ষেপ বাস্তবায়নের সুপারিশ করছি।

সুপারিশসমূহ হলো, বাজারে ভালো আইপিও তালিকাভুক্তির জন্য বহুজাতিক কোম্পানি ও সরকারি লাভজনক কোম্পানির তালিকভুক্তি, সতেচন বিনিয়োগের জন্য বিনিয়োগ শিক্ষা প্রসারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, সরকারের নীতি-নির্ধারণী পক্ষগুলোর সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা ও সমন্বয় করা, প্রয়োজনীয় আইনী সংস্কার, সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে সমন্বয় সাপেক্ষে বিনিয়োগকারীদের স্বার্থ সমুন্নত রাখা, ভালো উদ্যোক্তাদের প্রতি যথাযথ সম্মান দেখানো, পুঁজিবাজারের আকার বাড়াতে গুণগত মানের কোম্পানি তালিকাভুক্তির বিষয়ে সংশ্লিষ্ট পক্ষের সঙ্গে সমন্বয়, অংশীজনের সমন্বয়ে প্রতি ৬ মাসে একটি বৃহৎ সেমিনারের আয়োজন, আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিষয়ে অংশীজনদের সঙ্গে আলোচনা ও সমন্বয় করা এবং বিদেশি বিনিয়োগকারীদের সমন্বয়ে বছরে একটি আন্তর্জাতিক সেমিনার করা।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে ব্যাংকগুলোকে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ২ শ’ কোটি টাকা করে দেয়ার কথা বলেছে বাংলাদেশ ব্যাংক। আর ব্যাংকগুলোর সম্মিলিতভাবে এ তহবিলের পরিমাণ দাড়াঁয় ১০ হাজার কোটি টাকার বেশি। তিনি এই উদ্যোগকে ঐতিহাসিক মন্তব্য করে বলেন, এটি বাস্তবায়নে সরকারের সঙ্গে কাজ করেছে বিএমবিএ। বিএমবিএ’র সভাপতি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুঁজিবাজার উন্নয়নের উদ্যোগ নেয়ার পর থেকে দেশের পুঁজিবাজারের উন্নয়ন অগ্রসর হচ্ছে। প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় বাংলাদেশ ব্যাংক যুগান্তকারী সার্কুলার দিয়েছে। যা ইতোমধ্যে বিনিযোগকারিদের মধ্যে আগ্রহ ও সাহস যোগাচ্ছে বলে তিনি মন্তব্য করেন।

ছায়েদুর রহমান বলেন, দেশের উন্নয়ন অগ্রযাত্রা সচল রাখতে পুঁজিবাজারে গতিশীলতা আনা জরুরি। যে কোন দেশের উন্নয়ন পরিমাপে পুঁজিবাজার উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। কিন্তু আমাদের দেশে পুঁজিবাজার এখনও আশানুরূপ অবস্থায় পৌঁছায়নি। তবে অচিরেই বাংলাদেশের পুঁজিবাজার দৃশ্যমান উন্নয়নে পৌঁছাবে বলে তিনি মন্তব্য করেন। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান