ভিয়েতনামে বাতাসের মাধ্যমে দ্রুত ছড়ায় করোনার এমন নতুন স্টেইন শনাক্ত

করোনার ভারতীয় এবং বৃটিশ ভ্যারিয়ান্টের সমন্বয়ে বাতাসের মাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়ে এমন একটি নতুন কোভিড ১৯ ভ্যারিয়ান্টের সন্ধান পেয়েছে ভিয়েতনাম। দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা শনিবার এই ভ্যারিয়ান্টের অস্তিত্ব নিশ্চিত করেন।
শিল্পাঞ্চল এবং হ্যানয় ও হো চি মিন সিটিসহ দেশটি তার অর্ধেকেরও বেশী অঞ্চল জুড়ে নতুন প্রাদুর্ভাব মোকাবিলায় লড়াই করছে। দেশটিতে করোনায় ৬ হাজার ৮০০ লোক আক্রান্ত হয়েছে, মারা গেছে ৪৭ জন, এদের বেশীরভাগই এপ্রিলের পরে মারা গেছে।
স্বাস্থ্যমন্ত্রী নগুয়েন থান লং মহামারি বিষয়ে শনিবার এক বৈঠকেবলেন, “ভারতীয় ও বৃটিশ ভ্যারিয়ান্ট থেকে আমরা নতুন একটি হাইব্রিড ভ্যারিয়ান্ট শনাক্ত করেছি।” রাষ্ট্রীয় মিডিয়ায় এ কথা জানানো হয়।
তিনি বলেন, “এই নতুন স্টেইন দ্রুত বাতাসের মাধ্যমে ছড়ায়। গলার তরলে ভাইরাসের ঘনত্ব দ্রুত বৃদ্ধি পায় এবং চারপাশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।”
তিনি এই স্টেইনে কতজন আক্রান্ত হয়েছে সে সংখ্যা নির্দিষ্ট করে বলেননি, তবে শিগগিরই তিনি এই স্টেইনের জেনেটিক মানচিত্র তুলে ধরবেন।
ভিয়েতনামের সেন্ট্রাল ইনস্টিটিউট অফ হাইজিন অ্যান্ড এপিডেমিওলজি শনিবার এক বিবৃতিতে বলেছে, বিজ্ঞানীরা জিন সিকোয়েন্সিংয়ের মাধ্যমে ৩২ জন রোগীর নমুনা পরীক্ষা করে ৪ জনের জিন মিউটেশন শনাক্ত করেছেন।