ইফতারে খান ভুনা খিচুড়ি

সারাদিন ধরে ঝরঝর বৃষ্টি। এমন দিনে  ভুনা খিচুড়ি হলে বেশ ভালোই হয়। ইফতারে যদি হয় ভুনা খিচুরি মন্দ হয় না।বৃষ্টিবাদলের এই দিনে ইফতার করা যেতে পারে  গরম গরম ভুনা খিচুড়িতে।

চলুন জেনে নেই  কিভাবে অল্প সময়ে ভুনা খিচুড়ি রান্না করা যায়:

উপকরণ:

পোলাওয়ের চাল- ১ কেজি/ ৪ কাপ, মুগ ডাল- ১ কাপ,  বুটের ডাল- আধা কাপ, মসুরের ডাল- আধা কাপ, এলাচ৩/৪টি, দারুচিনি- ১টি, তেজপাতা ও লবঙ্গ- ২/৩টি, আদাকুচি- ১ চামচ, সরিষার তেল- আধা কাপ, ঘি- ৩ টেবিল চামচ, কাঁচামরিচ- ১০/১২টি, লবণ- স্বাদ মতো, গরম পানি- সাড়ে ৭ কাপ ।

 রান্নার পদ্ধতি

রান্নার ৩০ মিনিট আগে চাল ধুয়ে পানি ঝরাতে দিন।। তার আগে ছোলার ডাল ভিজিয়ে রাখুন। মুগডাল ভেজে নিয়ে ঠাণ্ডা করে  ভিজিয়ে রাখুন৷ তাহলে ডাল সুন্দর সিদ্ধ হবে৷

এবার চুলায় হাড়ি চাপিয়ে সরিষার তেল গরম করে আস্ত আস্ত সব গরম মসলা, আদাকুচি আর আস্ত কাঁচামরিচ দিয়ে কয়েক সেকেন্ড ভাজুন। এবার পানি ঝরানো চাল, ৩ রকম ডাল দিয়ে ৫ থেকে ৬ মিনিট সব   উপকরণ একসঙ্গে ভাজুন।

চাল আর ডাল যত বেশি ভালো করে ভাজবেন খিচুড়ি তত বেশি মজা হবে এবং ঝরঝরে থাকবে। চাল ভাজা হলে গরম পানি আর লবণ দিয়ে ২/৩ বার  (ফুটে) আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে।  তারপর ২৫ মিনিট ঢেকে দমে তা রান্না করবেন৷ মাঝখানে ঢাকনা একদম খুলবেন না। নইলে খিচুড়ি রান্না নষ্ট হয়ে যাবে৷২০ থেকে ২৫ মিনিট পর ঢাকনা খুলে উপরে ঘি দিয়ে নেড়ে  চারদিকে মিশিয়ে ইফতারে পরিবেশন করুন গরম গরম ভুনা খিচুড়ি।

যারা সবজি খেতে পছন্দ করেন তারা  ইচ্ছা হলে  খিচুড়িতে সবজিও দিতে পারেন।আজকের বাজার/ এসএম