ভোটারদের নির্বাচন ব্যবস্থায় আস্থা নেই: ড. কামাল

ভোটাদের উপস্থিতি কম নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করে জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন হোসেন শনিবার বলেছেন, ভোটাররা ভোট দিতে আসছেন না, কারণ তাদের নির্বাচনী ব্যবস্থার ওপর আস্থা নেই। তিনি বলেন,‘আমি ভোট গ্রহণে সন্তুষ্ট নই, ভোট দিতে বেশি সময় লেগে যাচ্ছে। সকাল সাড়ে ১০টা নাগাদ ২ হাজার ৬০০ ভোটারের মধ্যে শতভাগেরও কম ভোট পড়েছে।’ ভিকারুননিসা নূন স্কুল ও কলেজ ভোটকেন্দ্রে ভোট দেয়ার পরে ড. কামাল বলেন, স্বল্প ভোটগ্রহণের পেছনের অন্যতম কারণ হতে পারে ভোটাররা নির্বাচনী ব্যবস্থার প্রতি আস্থা রাখে না।

গণফোরামের সভাপতি ড. কামাল আরও বলেছেন, বিএনপির এজেন্টদের ভোট কেন্দ্রে প্রবেশে বাধা দেয়া হচ্ছে এবং জনগণ ভোট দেয়ার ক্ষেত্রে সমস্যায় পড়ছেন বলে তিনি অভিযোগ পাচ্ছেন। ড. কামল তার ব্যক্তিগত অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, ভোট দিতে তার প্রায় ৩০ মিনিট সময় লেগেছে।‘ইভিএম একটি জটিল ব্যবস্থা’। তিনি বলেন,‘আমি নিশ্চিত প্রক্রিয়াটি এত জটিল হওয়ায় ভোট দিতে লোকজন ভোটকেন্দ্রে আসবে না।’ তবে ভোটারদের কেন্দ্রে গিয়ে ভোটাধিকার প্রয়োগের আহ্বান জানিয়েছেন তিনি।

ইভিএমের মাধ্যমে ভোটারদের মতামত প্রতিফলিত হবে কিনা জানতে চাইলে তিনি বলেন,‘এখনই কিছু বলা মুশকিল।’ তার আঙুলের ছাপ মেলেনি তাই ভোট দিতে তার ৩০ মিনিট সময় লেগেছে। শেষ পর্যন্ত তার ভোটটি সহকারী প্রিজাইডিং অফিসার কাওসার জাহান দিয়ে ছিলেন। আর ভোটারদের মাত্র এক শতাংশের জন্য ইভিএমকে ওভাররাইড করার সুযোগ নির্বাচন অফিসারদের দেয়া হয়েছে। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান