ভোটার সংখ্যা ১০ কোটি ছাড়াল

চলতি বছরে হালনাগাদের পর খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। আগামী জাতীয় সংসদ নির্বাচনে ভোট দেবেন ১০ কোটিরও বেশি ভোটার। চলতি বছরে হালনাগাদের পর খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। এই খসড়া অনুযায়ী দেশে বর্তমানে ভোটার সংখ্যা ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩ জন।

এই ভোটারের মধ্যে পুরুষ পাঁচ কোটি ২৪ লাখ হাজার ৬২ হাজার ৮৬৫ জন এবং নারী পাঁচ কোটি ১৫ লাখ ৮৯ হাজার ১৮ জন।

মঙ্গলবার ২ জানুয়ারি আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের এ তথ্য জানান ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি জানান, ৩১ জানুয়ারি ২০১৭ পর্যন্ত মোট ভোটার সংখ্যা ছিল ১০ কোটি ১৪ লাখ ৪০ হাজার ৬০১ জন। এবার হালনাগাদে অন্তর্ভুক্ত হয়েছে ৩৩ লাখ ৩২ হাজার ৫৯৩ জন।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন শুরু করার পর ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম সংসদে দেশের ভোটার ছিল ৮ কোটি ১০ লাখ ৮৭ হাজার ৩ জন।

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম সংসদ নির্বাচনে ভোটার ছিল ৯ কোটি ১৯ লাখ ৬৫ হাজার ১৬৭ জন। ২০১৫ সালে ভোটার সংখ্যা আর বেড়ে ৯ কোটি ৬২ লাখ ১ হাজার ৪৯৭ জন। ২০১৬ সালে মোট ভোটার ৯ কোটি ৯৮ লাখ ৯৮ হাজার ৫৫৩ জন।

সদ্য বিদায়ী বছর হালনাগাদে নতুন যত ভোটার হয়েছে তাদের মধ্যে পুরুষ ১৬ লাখ ৩২ হাজার ৯৭১ জন এবং নারী ১৬ লাখ ৯৯ হাজার ৬২২ জন।

এছাড়া ২০১৫ সালে আগাম তথ্য নেয়া হয়েছিল সেখান থেকে যোগ হয়েছে ৯ লাখ ৬২ হাজার ২৯৬ জন। এছাড়াও বছরের বিভিন্ন সময় ভোটার হয়েছেন ২ লাখ ৭০ হাজার ১৫৮ জন।

এবার হালনাগাদে তালিকা থেকে মৃত ভোটার বাদ দেয়া হয়েছে ১৭ লাখ ৪৮ হাজার ৯৩৪ জন।

ইসি সচিব জানান, এই খসড়া তালিকার পরও ভোটার হওয়ার সুযোগ থাকবে। যাদের নাম বাদ পড়েছে, তারাও ভোটার হওয়ার জন্য আবেদন করতে পারবেন। ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। যাচাই-বাছাই শেষে চূড়ান্ত তালিকায় এ সংখ্যা কমবেশি হতে পারে বলে জানান তিনি।

ভোটারের খসড়া তালিকাটি রেজিস্ট্রেশন অফিসার ও অন্য কর্মকর্তাদের স্বাক্ষরসহ জেলা নির্বাচন অফিস, উপজেলা নির্বাচন অফিস, ইউনিয়ন পরিষদ/ পৌরসভা, ওয়ার্ড অফিস, ক্যান্টনমেন্ট বোর্ড অথবা রেজিস্ট্রেশন কেন্দ্র অথবা জনগুরুত্বপূর্ণ স্থানে টানিয়ে দেয়া হবে।

ভোটারদের দাবি আপত্তি ও সংশোধনের জন্য আবেদনের শেষ সময় ১৭ জানুয়ারি; নিষ্পত্তির শেষ সময় ২২ জানুয়ারি ও নিষ্পত্তি শেষে সিদ্ধান্ত নেয়া হবে ২৭ জানুয়ারির মধ্যে।

আজকের বাজার : এলকে/ ২ জানুয়ারি ২০১৮