ভোট কেন্দ্র পরিদর্শন করলেন মার্কিন ও ব্রিটিশ রাষ্ট্রদূত

চলমান ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে দুটি ভোট কেন্দ্র পরিদর্শন করলেও নির্বাচন নিয়ে গণমাধ্যমের সাথে কথা বলেননি মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার। শনিবার সকালে প্রথমে রামপুরা একরামুন্নেছা উচ্চ বিদ্যালয় এবং পরে তেজগাঁওয়ের শহীদ মনু মিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের ভোট কেন্দ্র পরিদর্শন করেন তিনি। মিলার রামপুরার একরামুন্নেছা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে প্রায় ১৫ মিনিট অবস্থান করে ভোট প্রদান প্রক্রিয়া পর্যবেক্ষণ করেন । পরে সেখান থেকে শহীদ মনু মিয়া সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রের খেলার মাঠে কিছু সময় দাঁড়িয়ে থেকে সেখানকার ভোটদান প্রক্রিয়া পর্যবেক্ষণ করেন। সার্বিক পরিস্থিতি নিয়ে জানতে গেলে চারপাশে চোখ বুলিয়ে ও আকাশের দিকে তাকিয়ে রাষ্ট্রদূত মিলার বলেন,‘দারুন একটা দিন।’পরে উল্টো জানতে চান বিদ্যালয়টি কত আগে প্রতিষ্ঠিত হয়েছে?

এসময় মোহাম্মাদ শাহজালাল নামে সত্তোর্ধ এক ব্যক্তি তার স্বজনদের সহায়তায় ভোট দিতে আসলে এক টেলিভিশন সাংবাদিককে সে মুহুর্তটা ধারণের পরামর্শ দেন রাষ্ট্রদূত। ভোট প্রদান শেষে ইউএনবির সাথে আলাপকালে বৃদ্ধ শাহজালাল বলেন,‘আমার সারা জীবনে দেখা সেরা(ভোট দান)প্রক্রিয়া এটা। কোনো ধরনের জটিলতা ছাড়াই ভোট দিতে পেরেছি।’ প্রসঙ্গত, পররাষ্ট্র মন্ত্রণালয়ের আপত্তির মুখে ঢাকাস্থ বিদেশি দূতাবাসগুলো বিদেশি নির্বাচন পর্যবেক্ষকের দল থেকে বাংলাদেশি নাগরিকদের প্রত্যাহার করে নেয়া হয়েছে।

ভোট কেন্দ্র পরিদর্শনের সময় মার্কিন রাষ্ট্রদূতের সাথে ঢাকার মার্কিন দূতাবাসে থাকা প্রেস ও রাজনৈতিক উইং-এ কাজ করা কোনো বাংলাদেশিকে দেখা যায়নি। তবে একজন বিদেশি নারী সহকর্মী রাষ্ট্রদূত মিলারের সাথে ছিলেন। এদিকে, বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারসন ডিকসন নির্বাচনী কেন্দ্র পরিদর্শন করেছেন। রাজধানীর বনানীর বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করলেও তিনিও কোনো মন্তব্য করেননি। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান