ভোডা-আইডিয়ার মার্জার এক ধাপ এগিয়েছে

ভারতের দুই বড় মোবাইলফোন অপারেটর ভোডাফোন ইন্ডিয়া ও আইডিয়া সেলুলারের মার্জার (Merger) বা একীভূতকরণ প্রক্রিয়া প্রথম বাধাটি সফলভাবে পার হয়েছে। সোমবার কোম্পানি দুটির প্রস্তাবিত মার্জারে সম্মতি দিয়েছে দেশটির প্রতিযোগিতা কমিশন The Competition Commission of India (সিসিআই)। খবর বিজনেস স্ট্যান্ডার্ড, টাইমস অব ইন্ডিয়া ও ইকনোমিক টাইমসের।

মার্জার সম্পন্ন করতে কোম্পানি দুটিকে পুুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা Securities and Exchange Board of India-Sebi (সেবি)সহ অর্ধ ডজন রেগুলেটরের অনুমোদন নিতে হবে। আগামী ৬ মাসের মধ্যে সবগুলো সংস্থার অনুমোদন পাওয়া যাবে বলে আশা করছে কোম্পানি দুটি। ইতোমধ্যে আইডিয়া সেলুলার ও আদিত্য বিড়ালা গ্রুপের চেয়ারম্যান কেএম বিড়ালা সেবির চেয়ারম্যান অজয় ত্যাগির সঙ্গে সাক্ষাত করেছেন। সেবি মার্জার সংক্রান্ত নথিপত্র পর্যালোচনা করে দেখছে।

উল্লেখ, আইডিয়া সেলুলার আদিত্য বিড়ালা গ্রুপের একটি প্রতিষ্ঠান। অন্যদিকে ভোডা ইন্ডিয়া হচ্ছে যুক্তরাজ্যভিত্তিক ভোডাফোন পিএলসির একটি কোম্পানি। গ্রাহক সংখ্যার দিক থেকে কোম্পানি দুটির অবস্থান যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয়। কোম্পানি দুটির মধ্যে সেলুলার ভারতের পুঁজিবাজারে তালিকাভুক্ত।

চলতি বছরের মার্চ মাসে কোম্পানি দুটি একীভূত হওয়ার ঘোষণা দেয়। অবশ্য তারও প্রায় দুই মাসে আগে ভোডাফোন পিএলসি লন্ডন স্টক এক্সচেঞ্জকে জানায়, তারা ভোডাফোন ইন্ডিয়ার সম্ভাব্য মার্জারের বিষয়ে ভারতীয় কোম্পানি সেলুলারের সঙ্গে আলোচনা শুরু করেছে। এই ঘোষণায় স্টক এক্সচেঞ্জে ভোডাফোনের শেয়ারের দাম ২৬ শতাংশের মতো বেড়ে যায়। অন্যদিকে মার্চে ভারতে মার্জারের ঘোষণার পরদিন বোম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসআই) সেলুলারের শেয়ারের দাম বাড়ে ৬ শতাংশ।

কোম্পানি দুটির প্রস্তাবিত একীভূতকরণের মূল্য প্রায় ২৩ বিলিয়ন ডলার (বাংলাদেশী মুদ্রায় এক লাখ ৮৪ হাজার কোটি টাকা)। এটি ভারতে মার্জার (Merger) ও অ্যামালগেমেশনের (Amalgamation) ইতিহাসে সবচেয়ে বড় ঘটনা।

একীভুতকরণে পর ভারতের সবচেয়ে বড় অপারেটরে পরিণত হবে ভোডা-আইডিয়া। এর গ্রাহক সংখ্যা দাঁড়াবে ৪০ কোটি। মোবাইল ফোনের রাজস্বের ৪১ শতাংশ থাকবে এর দখলে।

উল্লেখ, ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানীর মালিকানাধীন মোবাইল কোম্পানি রিলায়েন্স জিও গত বছরের মাঝামাঝিতে আগ্রাসী মার্কেটিং শুরু করলে অন্য অপারেটরগুলো তীব্র প্রতিযোগিতার মুখে পড়ে যায়। টিকে থাকতে কোম্পানিগুলো জড়িয়ে পড়ে তীব্র ‘মুল্য যুদ্ধে’। গ্রাহক ধরে রাখতে পাল্লা দিয়ে মূল্য কমাতে থাকলে কোম্পানিগুলোর আয়ে তার নেতিবাচক প্রভাব পড়ে। এমন অবস্থায় নিজেদের অবস্থান নিরাপদ করতে আইডিয়া ও ভোডাফোন একীভূত হওয়ার সিদ্ধান্ত নেয়।

গতবছর বাংলাদেশেও বড় দুই মোবাইলফোন অপারেটর রবি ও এয়ারটেলের মার্জার হয়।

আজকের বাজার: এলকে/এলকে ২৫ জুলাই ২০১৭