ভোলায় জেলেদের জালে ধরা পড়ছে রুপালী ইলিশ

মৌসুমের শুরুতেই ভোলার জেলেদের জালে ধরা পড়তে শুরু করেছে রুপালী ইলিশ। এজন্য নৌকা আর জাল নিয়ে নদীতে ছুটছেন জেলেরা।

জেলার মেঘনা নদীর জল সীমায় ইলিশ মাছ পড়া শুরু হয়েছে। গত কয়েক দিনের টানা বৃষ্টিতে জেলেদের জালে ধরা পড়ছে ইলিশ। তবে সংখ্যায় কম হলেও মূল্য বেশি থাকায় জেলেরা পুষিয়ে উঠছেন।

মৎস্য বিভাগ বলছে, বৃষ্টির ওপর অনেকটা নির্ভর মাছের গতিপথ। যেহেতু বৃষ্টি বাড়ছে তাই মাছের পরিমাণও বাড়ছে। যা নভেম্বর মাস পর্যন্ত অব্যাহত থাকবে বলে আশাবাদি তারা।

আর দু’একদিনের মধ্যে ঝাঁকে ঝাঁকে মাছ ধরা পড়বে- এমন আশায় চওড়া হাসি জেলেদের মুখে। দীর্ঘ খরা কাটিয়ে ইলিশের দেখা পাওয়ায় হাসি ফুটেছে জেলেদের মুখে। বদলে গেছে জেলে পল্লীগুলোর চিত্র। আর সদর উপজেলাসহ বিভিন্ন মাছের ঘাট, আড়ৎ, পাইকারী ও খুচরা বাজারে ক্রেতা-বিক্রেতাদের হাঁক-ডাক ও দর কষাকষিতে মুখরিত হচ্ছে প্রতিদিন ইলিশের বাজার।

জেলেরা জানায় একটি বড় বোট নিয়ে নদীতে গেলে ৩০ থেকে ৩৫ হাজার টাকার মাছ পাওয়া যাচ্ছে। খরচ বাদ দিলে প্রায় ২৫ থেকে ৩০ হাজার টাকার মতো থাকছে নৌকা প্রতি। আর ছোট নৌকায় ১০ থেকে ১৫ হাজার টাকার মতো থাকছে।

এদিকে মোকাম ঘুরে দেখা গেছে, ১ কেজির উপরের ইলিশ প্রতি হালি (৪টি) বিক্রি হচ্ছে সাড়ে ৬ থেকে ৭ হাজার টাকা। ৮’শ থেকে ৯’শ গ্রামের হালি ৪ থেকে ৫ হাজার টাকা। ৫’শ থেকে ৭’শ গ্রামের ইলিশ ৪টি বিক্রি হচ্ছে ১৮’শ থেকে ২২’শ টাকা। ইলিশের আমদানি আরো বাড়লে দাম কমবে বলে জানান মৎস্য ব্যবসায়ীরা।

আজকের বাজার/লুৎফর রহমান