ভ্যাকসিন তৈরিতে চিনে যেতে চায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা মনে করছে মানুষের শরীরে কীভাবে করোনার ভাইরাস ঢুকল তা না জানা গেলে ভ্যাকসিন তৈরি করা সম্ভব না। আর তাই চিনে গিয়ে সরেজমিনে ব্যাপারটা বুঝে নিতে চাইছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা।

চিনে গিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা জানার চেষ্টা করবেন ঠিক কীভাবে মানুষের শরীরে সংক্রমিত হল করোনাভাইরাস। তবেই এই ভাইরাসের মোকাবিলার অস্ত্র বানানো যাবে বলে মনে করছে হু।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহামারী বিশেষজ্ঞ মারিয়া ভ্যান বলেছেন, ইতিমধ্যেই এ ব্যাপারে চিনে হু-এর শাখার সঙ্গে তাঁদের আলোচনা হয়েছে। উল্লেখ্য, ফেব্রুয়ারিতেও চিনে গিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার আধিকারিকেরা। সেখানে গিয়ে তারা জানতে পেরেছিল কোনও জীব থেকেই মানুষের শরীরে সংক্রমিত হয়েছে করোনা। কিন্তু ঠিক কীভাবে তা ঢুকল তা এখনও পরিষ্কার নিয় হু-এর কাছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই প্রস্তাবে এখনও কোনও প্রতিক্রিয়া দেয়নি চিনা বিদেশমন্ত্রক। তবে চিনের কারণে আমেরিকার কুনজরে পড়েছে হু। বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ইতিমধ্যেই অনুদান দেওয়া বন্ধ করে দিয়েছে আমেরিকা। ডোনাল্ড ট্রাম্পের দাবি, চিনই করোনা ভাইরাস ছড়ানোর জন্য দায়ী। যদিও সেই অভিযোগ সরাসরি অস্বীকার করেছে চিন।

এখন পর্যন্ত সারা বিশ্বে করোনার জেরে ৩০ লক্ষ ৭৬ হাজারেরও বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২ লক্ষ ৬৪ হাজার মানুষের। এরমধ্যে শুধুমাত্র মার্কিন মুলুকে মৃত্যু হয়েছে ৭৪ হাজার মানুষের।ব্রিটেনে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে। ইতালিতে সংখ্যাটা ২৯ হাজার ও স্পেনে ২৫ হাজার মানুষের মৃত্যু ঘটেছে। সমগ্র মানব সভ্যতাকে বড় প্রশ্ন চিহ্নের মুখে দাঁড় করিয়ে দিয়েছে মারণ ভাইরাস করোনা।