ভয়ংকর অর্থনৈতিক পরিস্থিতি মোকাবেলায় উত্তর কোরীয় নেতার সতর্কতা

উত্তর কোরীয় নেতা কিম জং উন ক্ষমতাসীন দলের শীর্ষ কর্মকর্তাদের দেশের ভয়ংকর অর্থনৈতিক পরিস্থিতি মোকাবেলার বিষয়ে সতর্ক করেছেন। একইসঙ্গে তিনি তাদের প্রতি এ বিষয়ে জরুরি প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ারও আহ্বান জানিয়েছেন। সোমবার সরকারি সংবাদ মাধ্যম তার এ মন্তব্য প্রকাশ করে। পিয়ংইয়ংয়ের সঙ্গে পরমাণু সংক্রান্ত আলোচনা স্থবির হওয়ার প্রেক্ষাপটে উত্তর কোরিয়া তার প্রতি যুক্তরাষ্ট্রের অবস্থান পরিবর্তন বিষয়ে বছরের শেষ নাগাদ পর্যন্ত যে সময়সীমা বেঁধে দিয়েছে তার আগে আগে দেশটি গুরুত্বপূর্ণ এই পার্টি বৈঠকের আয়োজন করেছে।

বৈঠকে সভাপতিত্ব করা কিম দলের গুরুত্বপূর্ণ বৈঠকের দ্বিতীয় দিন বলেন, অর্থনৈতিক উন্নয়নের জন্যে জরুরি ও গুরুত্বপূর্ণ উদ্যোগ নেয়ার সময় এসেছে। সরকারি বার্তা সংস্থা কেসিএনএ’র খবরে বলা হয়েছে, কিম উপস্থিত কর্মকর্তাদের গুরুতর অর্থনৈতিক পরিস্থিতি মেকাবেলায় বৃহৎ শিল্পখাতে জরুরি সংশোধনী উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছেন।

উত্তর কোরিয়ার নিজস্ব কোন অর্থনৈতিক উপাত্ত না থাকলেও জুলাই মাসে দক্ষিণ কোরিয়ার কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ২০১৮ সালে অবরোধ পীড়িত পিয়ংইয়ংয়ের অর্থনীতিতে ধস নেমেছে ৪.১ শতাংশ। চলতি বছরের শুরুতে হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড টাম্প ও কিমের মধ্যে দ্বিতীয় শীর্ষ সম্মেলন ব্যর্থ হওয়ার পর থেকে উভয় দেশের মধ্যে পরমাণু সংক্রান্ত আলোচনা স্থবির হয়ে পড়ে।

উত্তর কোরিয়ার বৃহত্তম অর্থনৈতিক অংশীদার চীন ও রাশিয়া পিয়ংইয়ংয়ের ওপর আরোপিত জাতিসংঘ নিষেধাজ্ঞা শিথিলের প্রস্তাব করেছে। এছাড়া উত্তর কোরিয়া তার প্রতি মার্কিন অবস্থান পরিবর্তনের জন্যে বছরের শেষ নাগাদ পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছে। এদিকে ক্ষমতাসীন দলের এই বৈঠক তৃতীয় দিনের মতো সোমবারও চলতে পারে বলে কেসিএনএ’র খবরে আভাস দেয়া হয়েছে। এর ফলে ১৯৯০ সালের এ প্রথম দলীয় এই বৈঠক দুই দিনের বেশি সময় ধরে চলবে। খবর-বাসস

আাজকের বাজার/আখনূর রহমান