মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়ন হার ৭১.৬২ শতাংশ

চলতি বছর দ্বিতীয় ত্রৈমাসিকে (এপ্রিল থেকে জুন) মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৭১ দশমিক ৬২ শতাংশ। মন্ত্রিসভা বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে ২০১৭ সালের দ্বিতীয় ত্রৈমাসিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

২৪ জুলাই সোমবার সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠকে এ প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

গত বছর একই সময়ে সিদ্ধান্ত বাস্তবায়নের হার ছিল ৭০ দশমিক ৬৫ শতাংশ।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘গত এপ্রিল থেকে জুন পর্যন্ত ৯টি মন্ত্রিসভা বৈঠক হয়। এতে সিদ্ধান্ত নেওয়া হয় ৭৪টি। সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে ৫৩টি। ২১টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন রয়েছে। সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৭১ দশমিক ৬২ শতাংশ।’

অপরদিকে গত বছরের একই সময়েও ১১টি মন্ত্রিসভা বৈঠক হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘ওই সময়ে সিদ্ধান্ত হয় ৯২টি। এরমধ্যে ৬৫টি সিদ্ধান্ত বাস্তবায়িত হয়। সিদ্ধান্ত বাস্তবায়নাধীন ছিল ২৭টি। বাস্তবায়নের হার ছিল ৭০ দশমিক ৬৫ শতাংশ।’

শফিউল আলম জানান, গত তিন মাসে (এপ্রিল থেকে জুন) মন্ত্রিসভা বৈঠকে নীতি বা কর্মকৌশল ২টি, ১১টি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে। এ সময়ে সংসদে আইন পাস হয়েছে ৫টি।

২০১৬ সালের এপ্রিল থেকে জুন পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে নীতি বা কর্মকৌশল অনুমোদিত হয়েছে ২টি। চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে ৯টি। এ সময়ে সংসদে ২০টি আইন পাস হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

আজকের বাজার: এলকে/এলকে ২৪ জুলাই ২০১৭