মশা নিয়ন্ত্রনে ডিএনসিসির অভিযানে ৮০ হাজার টাকা জরিমানা

ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় সংশ্লিষ্ট ভবন মালিকদের ৮০ হাজার টাকা জরিমানা করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি)।
ডেঙ্গু থেকে নগরবাসীকে সুরক্ষায় ডিএনসিসি পরিচালিত চিরুনি অভিযানে বিভিন্ন বাডড়ি, প্রতিষ্ঠান, স্থাপনা ও পরিত্যক্ত জায়গায় এডিসের লার্ভা পাওয়ায় আজ এই জরিমানা করা হয়।
নগরীর ৫ টি ওয়ার্ডে সকাল থেকে মশক নিধনে বিশেষ পরিচ্ছন্নতা ও চিরুনি অভিযান পরিচালিত হয়।
আজকের চিরুনি অভিযানে ডিএনসিসির ৫টি অঞ্চলে মোট ২ হাজার ৪৩৯ টির অধিক বাড়ি, স্থাপনা, নির্মাণাধীন ভবন পরিদর্শন করা হয়।
অঞ্চল-১ (উত্তরা) এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা জুলকার নায়ন ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আনোয়ারুল হালিমের নেতৃত্বে উত্তরা ৭ নম্বর সেক্টরে মোট ৯৯৪ টি বাসাবাড়ি, নির্মাণাধীন ভবন ও প্রতিষ্ঠানে অভিযান পরিচালিত হয়। এসময়ে প্রায় ৭৪৬ টি স্পটে এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া যায়। এর মধ্যে ৪০ টি স্পটে এডিস মশার লার্ভা পাওয়া যাওয়ায় সেসকল স্থানে কীটনাশক স্প্রে করা হয়েছে এবং বাড়ির মালিকদেরকে সতর্ক করা হয়েছে। এসময়ে ২টি মামলায় মোট ৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
অঞ্চল-২ (মিরপুর-২) এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এএসএম শফিউল আজম এর নেতৃত্বে মিরপুর এলাকার ৪৫৯টি বাড়ি ও স্থাপনায় চিরুনি অভিযান পরিচালিত হয়। এসময়ে ২টি নির্মানাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়া যাওয়ায় ২টি মামলায় ২জনকে মোট ৬০হাজার টাকা জরিমানা করা হয়।
অঞ্চল-৩ (মহাখালী) এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মীর নাহিদ আহসান এর নেতৃত্বে ১৮ নম্বর ওয়ার্ডের বারিধারা কে ব্লক এলাকায় ১৪৪টি বাড়ি, স্থাপনা ও নির্মাণাধীন ভবনে চিরুনি অভিযান পরিচালিত হয়। এসময়ে ৮টি স্থানে এডিস মশার লার্ভা পাওয়া যাওয়ায় তাদেরকে সতর্ক করা হয়েছে এবং ৩টি মামলায় ৩জনকে মোট ১৪হাজার টাকা জরিমানা করা হয়েছে।
অঞ্চল-৪ (মিরপুর-১০) এর ১২ নম্বর ওয়ার্ডের ১৯৬টি বাসাবাড়ি, নির্মাণাধীন ভবন ও স্থাপনায় চিরুনি অভিযান চালানো হয় । এসময়ে ৩টি বাড়িতে এডিস মশার লার্ভা ও প্রায় ১০৪টি বাড়িতে এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া গেলে তাদেরকে সতর্ক করে সেসব স্থানে কীটনাশক স্প্রে করা হয়। তবে কোন জরিমানা করা হয়নি।
অঞ্চল-৫ (কারওয়ান বাজার) এর নির্বাহী ম্যাজিস্ট্রেট বেলায়েত হোসেনের নেতৃত্বে মোহাম্মদপুরে চিরুনি অভিযান পরিচালিত হয়। এসময়ে মোট ১৮৭ টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে এডিস মশার প্রজননস্থলসমূহ ধবংস ও কীটনাশক প্রয়োাগ করা হয়েছে । তবে কাউকে জরিমানা করা হয়নি।
চলমান চিরুনি অভিযানসহ ডেঙ্গু থেকে নগরবাসীকে সুরক্ষা দিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে গত ১০মে থেকে পরিচালিত অভিযানে এখন পর্যন্ত সর্বমোট ৩ লাখ ৪৮ হাজার ৩শ’ টাকা জরিমানা করা হয়েছে।