মস্কো-সম্পৃক্ত ধর্মীয় গ্রুপগুলোকে সীমাবদ্ধ করবে ইউক্রেন : জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বৃহস্পতিবার রাত্রিকালীন ভাষণে বলেছেন, রাশিয়ার সাথে সম্পর্ক রয়েছে এমন ধর্মীয় সংগঠনগেুলোর ওপর সীমাবদ্ধতা আরোপ করতে পদক্ষেপ গ্রহণ করবে। খবর এএফপি’র।
জেলেনস্কি বলেন, ‘জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিল রাশিয়ার প্রভাবশালী কেন্দ্রগুলোর সাথে যুক্ত ধর্মীয় সংগঠনগুলোর ইউক্রেনে নিষিদ্ধ কার্যকলাপের বিষয়ে একটি বিল (সংসদ) প্রস্তাব করার জন্য সরকারকে নির্দেশ দিয়েছে।’
‘জাতীয় নিরাপত্তা কর্মকর্তাদের উচিত ইউক্রেনের ধর্মীয় স্থানে রাশিয়ার বিশেষ পরিষেবাগুলোর নাশকতামূলক কর্মকা- শনাক্ত এবং প্রতিরোধ করার জন্য ব্যবস্থা জোরদার করা।’
ইউক্রেন কমপক্ষে ১৭ শতক থেকে মস্কোর আধ্যাত্মিক নেতৃত্বের অধীনে ছিল। কিন্তু  ইউক্রেনীয় অর্থোডক্স চার্চের অংশ রাশিয়ার ক্রিমিয়ার অন্তর্ভূক্ত করা এবং দনবাসে বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন জানানোর জন্য ২০১৯ সালে মস্কোর সাথে সম্পর্ক ছিন্ন করে।
মে মাসে যুদ্ধের কারণে ইউক্রেনের অর্থোডক্স চার্চের মস্কো-সমর্থিত শাখা রাশিয়ার আধ্যাত্মিক কর্তৃপক্ষের বিরুদ্ধে ঐতিহাসিক পদক্ষেপে মস্কোর সাথে সম্পর্ক ছিন্ন করে।
রাশিয়ার অর্থোডক্স চার্চের নেতা প্যার্টিয়ার্ক কিরিল গত অক্টোবরে ভøাদিমির পুতিনের ৭০তম জন্মদিনের শুভেচ্ছা জানাতে গিয়ে বলেছিলেন, দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের শাসন ঈশ্বর কর্তৃক বাধ্যতামূলক ছিল।