মাঝপথে ভয়াবহ দুঃসংবাদ পেল কোহলির দল

ঘরের মাঠে টি-টুয়েন্টি সিরিজে ভারতের কাছে হোয়াইটওয়াশ হয়েছে নিউজিল্যান্ড। ৫ ম্যাচ সিরিজে দুটি টি-টুয়েন্টি টাই হলেও সুপার ওভারে জিতে কোহলিরা। তবে এমন জয়ের পরও বড় দুঃসংবাদ পেল সফরকারী শিবির। শেষ দুই ম্যাচে স্লো ওভার রেটের কারণে ভারতকে জরিমানা গুণতে হয়। এর রেশ কাটতে না কাটতে দলের প্রধান অস্ত্রকে হারাল টিম ইন্ডিয়া।

চোটের কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টেস্ট সিরিজে থাকছেন না ভারতীয় হার্ডহিটার রোহিত শর্মা। ভারতীয় সংবাদ সংস্থার দাবি, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড সূত্রে তেমনই জানা যাচ্ছে। গতকাল (রবিবার, ২ ফেব্রুয়ারি) নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের পঞ্চম ও শেষ টি-টুয়েন্টিতে ব্যাটিংয়ের সময় কাফ মাসলে চোট পেয়েছিলেন রোহিত।

পরিচর্যার পর পুনরায় ব্যাট করতে নামলেও কয়েক বল পর ড্রেসিংরুমে ফিরে আসতে বাধ্য হন তিনি। ৪১ বলে ৬০ রানে অপরাজিত থাকেন রোহিত। তার পর ভারতের ফিল্ডিংয়ের সময় মাঠে নামতে পারেননি হিটম্যান। দলকে নেতৃত্ব দেন লোকেশ রাহুল। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছিল, বুধবার (৫ ফেব্রুয়ারি) প্রথম ওয়ানডেতে খেলতে অসুবিধা হবে না রোহিতের। কিন্তু, বোর্ড সূত্রে জানা হচ্ছে যে, রোহিতের নিউজিল্যান্ড সফর কার্যত শেষ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের পর দুই ম্যাচের টেস্ট সিরিজেও সে ক্ষেত্রে খেলতে পারবেন না তিনি।

ওয়ানডেতেও রোহিতের সম্ভাব্য বিকল্প হিসেবে শুভমন গিল ও মায়াঙ্ক আগরওয়ালের কথাই আলোচনায় আসছে। এ দু’জনেই ভারত এ দলের হয়ে নিউজিল্যান্ড সফরে এসেছেন। ফলে, এখানের কন্ডিশনের সঙ্গে পরিচিত। তবে রোহিত ছিটকে গেলে তা টিম ইন্ডিয়ার পক্ষে বিশাল ধাক্কা। ওয়ানডে ক্রিকেটে রোহিত দলের সহ-অধিনায়ক। শিখর ধাওয়ানও চোটের কারণে স্কোয়াডে না থাকায় রোহিতের অভিজ্ঞতা প্রয়োজন হত টপ অর্ডারে। আর টেস্টে সদ্য ওপেনার হিসেবে শুরু করেছেন তিনি। এবং শুরুতেই ধারাবাহিকতায় নজর কাড়েন ডানহাতি ব্যাটসম্যান।

আজকের বাজার/আরিফ