মাদার তেরেসা দাতব্য সংস্থা বিদেশি তহবিল লাভের অনুমতি ফিরে পেয়েছে

ভারত সরকার প্রয়াত ক্যাথলিক সন্ন্যাসী মাদার তেরেসার দাতব্যে বিদেশি তহবিল পেতে ফের অনুমতি দিয়েছে। এক সপ্তাহ আগে অনুমোদন প্রত্যাখ্যান করার পর শনিবার সংগঠনটি এ কথা জানায়।
বড়দিনে নরেন্দ্র মোদি সরকার ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট (এফসিআরএ)- এর অধীনে মিশনারিজ অফ চ্যারিটিতে বিদেশি অর্থায়নের অনুমোদন বাতিল করে ও এর লাইসেন্স নবায়ন করতে অস্বীকৃতি জানায়। খবর এএফপি’র।
দাতব্য ও অলাভজনক সংস্থাগুলিকে বিদেশ থেকে টাকা প্রাপ্তির জন্য এফসিআরএ- এর অধীনে নিবন্ধন করতে হয়। মাদার তেরেসার ঘনিষ্ঠ সহযোগী সুনিতা কুমার এএফপিকে জানান “এফসিআর আবেদনটি এখন নবায়ন করেছে।”
মিশনারিজ অফ চ্যারিটি, ভারত জুড়ে আশ্রয়কেন্দ্র পরিচালনা করে, ১৯৫০ সালে প্রয়াত ক্যাথলিক সন্ন্যাসী মাদার তেরেসা এটিকে প্রতিষ্ঠা করে। যিনি পূর্বাঞ্চলীয় নগরী কলকাতার দরিদ্রদের সাহায্য করার জন্য তাঁর জীবনের বেশিরভাগ উৎসর্গ করেন। তিনি নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন এবং পরে একজন সন্যাসী ঘোষিত হন।
গত সপ্তাহে, অক্সফাম ইন্ডিয়া বলেছে যে ভারত সরকার তাদের আন্তর্জাতিক তহবিলে প্রবেশাধিকার অবরুদ্ধ করেছে। এটি আরো বলেছে,এই পদক্ষেপ এর মানবিক কাজের ওপর গুরুতর পরিণতি বয়ে আনবে।