মাধ্যমিকে ভর্তির আবেদন শুরু ২৫ নভেম্বর

রাজধানী ঢাকাসহ সারাদেশের সব সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২০২২ সালের জন্য শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। আগামী ২৫ নভেম্বর অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়ে শেষ হবে ৮ ডিসেম্বর। গতকাল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য প্রকাশ করা হয়েছে।
বিঞ্জপ্তিতে বলা হয়েছে, এবার ভর্তির আবেন ফি ধরা হয়েছে ১১০ টাকা। মাউশি’র বিঞ্জপ্তিতে আরো বলা হয়েছে, প্রথমে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের পাশাপাশি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়গলোতেও অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ করা হবে। পরে কেন্দ্রীয়ভাবে লটারি হবে। তবে বিদ্যালয়ে কোন আবেদন গ্রহণ করা হবে না।
অনলাইনে আবেদন গ্রহণ প্রক্রিয়া ২৫ নভেম্বর সকাল ১১ টা থেকে শুরু হয়ে ৮ ডিসেম্বর বিকেল পাঁচটা পর্যন্ত চলবে। সরকারি মাধ্যমিকে লটারি হবে ১৫ ডিসেম্বর এবং বেসরকারিতে ১৯ ডিসেম্বর।
সকল বিভাগীয় শহর, জেলা ও উপজেলা পর্যায়ের সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইন এবং এসএমএসের মাধ্যমে ভর্তির আবেদনপত্র পূরণ ও নানা তথ্য সংক্রান্ত নিয়মাবলী এতে সন্নিবেশিত হয়েছে।
২০২২ শিক্ষাবর্ষে বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের (মহানগর ও জেলা পর্যায়ের) শিক্ষার্থী ভর্তি বিষয়ে মাউশি সূত্রে জানা গেছে, এ বিষয়ে প্রতিষ্ঠান প্রধানকে শুন্য আসনসহ অন্যান্য তথ্য ১৭ নভেম্বর হতে ২২ নভেম্বরের মধ্যে https://gsa.teletalk.com.bd পাঠাতে হবে।
করোনা ভাইরাস পরিস্থিতির কারণে গত বছরের মতো চলতি বছরও বিদ্যালয় থেকে ভর্তি ফরম বিতরণ করা হবে না। শুধু অনলাইনে https://gsa.teletalk.com.bd আবেদন করা যাবে। আবেদন প্রক্রিয়ার পর লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হবে। আবেদন ফি ১১০ টাকা পরিশোধ করতে হবে টেলিটকের মাধ্যমে।
ঢাকা মহানগরে ৪৪টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় (৩ টি ফিডার শাখাসহ) তিনটি ভিন্ন শাখায় বিভক্ত থাকবে। আবেদনের সময় একজন প্রার্থী একই বিভাগে পছন্দের ক্রমানুসারে সর্বাধিক ৫টি বিদ্যালয় নির্বাচন করতে পারবে। এছাড়াও সারাদেশে আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে থানা ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা পাবে। এখান থেকে লটারির মাধ্যমে একটি বিদ্যালয় নির্বাচন করা হবে।
আবার ডাবল শিফটের প্রতিষ্ঠানের ক্ষেত্রে উভয় শিফট পছন্দ করলে দুটি পছন্দক্রম সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে।
এদিকে,সারাদেশে সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি প্রক্রিয়া আগামী ১৫ ডিসেম্বর অন লাইনের মাধ্যমে অনুষ্ঠিত হবে। অনলাইনে আবেদন ফরম পূরণ ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত নিয়মাবলি www.dshe.gov.bd এর secondary circular /order ও www.teletalk.com.bd
অন্যদিকে, ঢাকা মহানগরীর বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে সর্বোচ্চ তিনটি প্রশাসনিক থানা প্রশাসনিক থানা ক্যাচমেন্ট এরিয়া হিসেবে নির্ধারণ করা যাবে। এছাড়া আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনের ক্ষেত্রে বিভাগীয় সদরের মেট্রোপলিটন এলাকা এবং জেলা সদরের সদর উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা পাবে। প্রতিটি আবেদনে সর্বোচ্চ পাঁচটি বিদ্যালয় পছন্দের ক্রমানুসারে নির্বাচন করতে পারবে। বেসরকারি স্কুলের লটারি ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।