মার্কিন প্যানেলের ৬৫ কিংবা তদুর্ধ্বদের জন্যে কভিডের বুস্টার ডোজের পক্ষে সুপারিশ

শীর্ষস্থানীয় মার্কিন চিকিৎসা বিশেষজ্ঞদের একটি প্যানেল ফাইজারের করোনাভাইরাসের টিকার বুস্টার ডোজ ৬৫ কিংবা তার চেয়ে বেশি বয়সী প্রত্যেককে দেয়ার সুপারিশ করেছে। তারা ভোটের মাধ্যমে এ সুপারিশ করে।
এ ছাড়া করোনার উচ্চ ঝুঁকিতে থাকা লোকজনকেও বুস্টার ডোজ দেয়ার সুপারিশ করা  হয়েছে।
তবে একই প্যানেল প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন এবং ফাইজারের জমাকৃত ১৬ কিংবা তারচেয়ে বেশি বয়সী প্রত্যেকের জন্যে বুস্টার ডোজের পূর্ণ অনুমোদন দেয়ার প্রাথমিক প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।
যুক্তরাষ্ট্রের খাদ্য ও ঔষুধ প্রশাসনের আয়োজনে দিনব্যাপী বৈঠকের পর প্যানেল এ সব সিদ্ধান্ত নিয়েছে।
মাত্র ৩শ’র বেশি লোকের ওপর ক্লিনিক্যাল ট্রায়াল চালানোয় টিকা বিশেষজ্ঞ, সংক্রামক রোগ গবেষক এবং মহামারি বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত এই প্যানেল টিকার নিরাপত্তা নিয়ে চূড়ান্ত সমাধানে পৌঁছাতে সামান্যই সক্ষম হয়েছে।
ফলে তৃতীয় ডোজের পূর্ণ অনুমোদনে ১৬ জন পক্ষে ভোট দিলেও দুজন বিপক্ষে ভোট দেয়। তবে ৬৫ কিংবা তার চেয়ে বেশি বয়সীদের জন্যে টিকার জরুরি অনুমোদনে ১৮ জন এর পক্ষে ভোট দেয়। বিপক্ষে কোন ভোট পড়েনি। তারা স্বাস্থ্য কর্মীসহ যারা উচ্চ ঝুঁকিতে রয়েছে তাদের বুস্টার ডোজ দেয়ারও সুপারিশ করেন।
এখন এই ইস্যুটি নিয়ে আরেকটি কমিটি বৈঠকে বসবে। মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)’র উদ্যোগে আগামী ২২-২৩ তারিখ এই বৈঠক অনুষ্ঠিত হবে। এতে বুস্টার ডোজ পাওয়ার আদৌ কারা যোগ্য সে বিষয়ে পুনরায় সিদ্ধান্ত নেয়া হবে।