মার্কিন সংস্থা মডার্নার করোনা ভ্যাকসিন আংশিক সফল

করোনা মোকাবিলায় সুখবর। মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা মডার্না আইএনসি জানাচ্ছে তাদের তৈরি ভ্যাকসিন শরীরে প্রয়োজনীয় অ্যান্টিবডি তৈরি করতে অনেকটাই সফল হয়েছে। মোট ৪৫জন স্বেচ্ছাসেবকের ওপর মডার্নার তৈরি ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছিল গত মার্চ মাসে। তবে এঁরা কেউই করোনা আক্রান্ত ছিলেন না। এদের মধ্যে ৮জনের শরীরে করোনার মোকাবিলা করার মতো প্রয়োজনীয় অ্যান্টিবডি তৈরি হয়েছে বলে খবর।

এই মানব ট্রায়াল চালায় ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিস। এই ৮জন স্বেচ্ছাসেবককে ওই ভ্যাকসিনের দুটি ডোজ দেওয়া হয়। এক প্রেস বিবৃতির মাধ্যমে মডার্না জানিয়েছে ভ্যাকসিন আংশিক সফল, বলাই যায়। ফলে আশা জাগছে, করোনা ভাইরাসের মোকাবিলায় এই প্রতিষেধক কিছুটা হলেও কাজে দিতে পারে। মানব শরীরে অ্যান্টিবডি তৈরি করে করোনা সংক্রমণ ঠেকানো যেতে পারে বলে মনে করা হচ্ছে।

এদিকে, এই তথ্য প্রকাশ্যে আসার পরেই মডার্নার শেয়ার একলাফে অনেকটাই মূল্যবৃদ্ধি করেছে স্টক মার্কেটে। ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে এর শেয়ারমূল্য। মূলত আপাতত গবেষকরা জানার চেষ্টা করছেন, কী ধরণের ও কত পরিমামে অ্যান্টিবডি এই ভাইরাসের মোকাবিলায় শরীরে থাকা প্রয়োজন। সেই সঙ্গে এই প্রতিষেধক কতদিন শরীরে থাকবে ও সুরক্ষা যোগাবে।