মার্চে রপ্তানি আয় কমেছে ১ দশমিক ১৩ শতাংশ

গত বছরের মার্চ মাসের তুলনায় চলতি বছরের মার্চ মাসে দেশের রপ্তানি আয় কমেছে ১ দশমিক ৩৮ শতাংশ। বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

২০১৭ সালের মার্চ মাসে দেশের রপ্তানি আয় ছিল ৩.০৯ বিলিয়ন ডলার এবং বর্তমান বছরের মার্চ মাসে রপ্তানি আয়ের পরিমাণ ছিল ৩.০৫ বিলিয়ন ডলার।

চলতি অর্থবছরের (২০১৭-২০১৮) প্রথম নয় মাসে সার্বিক রপ্তানি আয়ের পরিমাণ দাঁড়ায় ২৭.৪৫ বিলিয়ন ডলার। যা গত বছরের তুলনায় বৃদ্ধি পেয়েছ ৬.৩৩ শতাংশ। গত অর্থবছরের (২০১৬-২০১৭) প্রথম নয় মাসে সার্বিক রপ্তানি আয়ের পরিমাণ ছিল ২৫.৮১ বিলিয়ন ডলার।

তৈরি পোশাক রপ্তানি থেকে এই অর্থবছরের প্রথম নয় মাসে আয় হয় ২২.৮৩ বিলিয়ন ডলার। যা গত অর্থবছরের (২০১৬-২০১৭) প্রথম নয় মাসের তুলনায় বৃদ্ধি পেয়েছে ৯.১১ শতাংশ।

নিটওয়্যার রপ্তানি থেকে এই অর্থবছরের প্রথম নয় মাসে আয় হয়েছে ১১.৩২ বিলিয়ন ডলার। যা গত অর্থবছরের (২০১৬-২০১৭) প্রথম নয় মাসের তুলনায় বৃদ্ধি পেয়েছে ১১.৬১ শতাংশ।

পাট ও পাট জাতীয় পণ্যের রপ্তানি থেকে এই অর্থবছরের প্রথম নয় মাসে আয় হয়েছে ৮১৮.০৯ মিলিয়ন ডলার। যা গত অর্থবছরের (২০১৬-২০১৭) প্রথম নয় মাসের তুলনায় বৃদ্ধি পেয়েছে ১১.৯১ শতাংশ।

অন্যদিকে, চামড়া ও চামড়া জাতীয় পণ্যের রপ্তানি থেকে এই অর্থবছরের প্রথম নয় মাসে আয় হয় ৮৪৮.৭৮ মিলিয়ন ডলার। যা গত অর্থবছরের (২০১৬-২০১৭) প্রথম নয় মাসের তুলনায় কমেছে ৮.০৪ শতাংশ। গত অর্থবছরের (২০১৬-২০১৭) প্রথম নয় মাসে এই খাতে রপ্তানির পরিমাণ ছিল ৯২২.৯৬ মিলিয়ন ডলার।

একেএ/আরএম