মায়ের নির্দেশে মাঠে নামার আগে আয়াতুল কুরসি পড়ে নামি:হামজা

প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত হিসেবে বিশ্বের অন্যতম সেরা ঘরোয়া ফুটবল লিগ ইংলিশ প্রিমিয়ার লিগ মাতাচ্ছেন হামজা চৌধুরী। ২০১৭ সালে লেস্টার সিটির হয়ে অভিষেক হওয়া এ মিডফিল্ডার চলতি মৌসুমে এরই মধ্যে খেলেছে ১২টি ম্যাচ। গত বৃহস্পতিবার লেস্টারের জার্সি গায়ে গোল করে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত হিসেবে ইতিহাস গড়েছেন হামজা।

বাংলাদেশের হবিগঞ্জ জেলার বাহুবল থানার স্নানঘাট এলাকার সম্ভ্রান্ত দেওয়ান পরিবারের ছেলে হামজা। মা বাংলাদেশি হলেও বাবা গ্রানাডার। জন্ম ইংল্যান্ড। জন্মস্থানসূত্রে ইংলিশ এ মিডফিল্ডার এরইমধ্যে জাতীয় দলে ডাক পাওয়ার একজন শক্ত দাবিদার হিসেবে নিজেকে প্রমাণ করেছেন।

ইংলিশ নাগরিক হলেও হামজাকে বাংলাদেশি পরিবেশে বড় করেছেন তার মা। বাংলাদেশিদের মতো অনর্গল বাংলায় কথাও বলতে পারেন তিনি। তিনি বাংলাদেশে আসেন নিয়মিত। ২২ বছর বয়সী হামজা বাংলাদেশে এসেছেন ২০ বারের মতো।

হামজা ইসলাম ধর্মের অনুসারী। পবিত্র ধর্মগ্রন্থ কুরআন শরিফ নিয়মিত পাঠ করেন তিনি। এমনকি মাঠে নামার সময় ড্রেসিং রুমস থেকে আয়াতুল কুরসি পড়েই বের হন।

সম্প্রতি বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ড্রেসিং রুম থেকে বের হওয়ার আগে আমি আমার মায়ের নির্দেশ মতো আয়াতুল কুরসি ।

আজকের বাজার/আরিফ