মায়ের হাতের সকল রান্নাই আমার পছন্দ: জয়

আজ ২৭ জুলাই। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র সজীব ওয়াজেদ জয়ের ৪৮তম জন্মদিন। এই দিন উপলক্ষে তাকে শুভেচ্ছা জানাচ্ছেন বিভিন্ন মানুষ। জন্মদিন উপলক্ষে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে তিনি  একটি স্ট্যাটাস দিয়েছেন। সেখানে তার জন্মদিনে যারা শুভেচ্ছা জানিয়েছেন তিনি তাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।

তিনি লিখেছেন, আমার জন্মদিনে শুভেচ্ছা জানানোর জন্য সকলকে আন্তরিক ধন্যবাদ। এখন আমার পরিবারের সাথে সময় কাটাচ্ছি। মা জিজ্ঞেস করছিলো আমার জন্য কি রান্না করবে। খাওয়া দাওয়ার ব্যাপারে আমি খুঁতখুঁতে না, মা’র হাতের সকল রান্নাই আমার পছন্দ।

সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন উপলক্ষে আজ তেমন কোনও আনুষ্ঠানিক কর্মসূচি নেই বলে জানা গেছে।তবে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে ঘরোয়া পরিবেশে তার জন্মদিনের কেক কাটা হবে। এ অনুষ্ঠানে মা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরিবারের অন্য সদস্যদের সঙ্গে জয়ও উপস্থিত থাকবেন।

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ চলাকালে আজকের এই দিনে অবরুদ্ধ ঢাকায় বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী এমএ ওয়াজেদ মিয়া ও শেখ হাসিনা দম্পতির ঘরে জন্ম নেয় জয়। স্বাধীনতাযুদ্ধে জয়ের পর বঙ্গবন্ধু তার এই নাতির নাম রাখেন ‘জয়’।

১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর সজীব ওয়াজেদ জয় মায়ের সঙ্গে জার্মানি হয়ে ভারতে যান। তার শৈশব-কৈশোর কাটে ভারতে। নৈনিতালের সেন্ট জোসেফ কলেজে লেখাপড়ার পর যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেক্সাস অ্যাট আর্লিংটন থেকে কম্পিউটার সায়েন্সে স্নাতক ডিগ্রি অর্জন করেন জয়। এরপর হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে লোকপ্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

২০০২ সালের ২৬ অক্টোবর ক্রিস্টিন ওভারমায়ারকে বিয়ে করেন সজীব ওয়াজেদ জয়। তাদের একটি মেয়ে আছে।

২০০৮ সালে জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের ইশতেহারে ডিজিটাল বাংলাদেশ গড়ার বিষয়টি নিয়ে আসেন সজীব ওয়াজেদ জয়। এর পর আওয়ামী লীগ সরকার গঠন করলে মা শেখ হাসিনার পাশে থেকে দেশে তথ্যপ্রযুক্তির উন্নয়নে সক্রিয় ভূমিকা রাখতে শুরু করেন তিনি।

২০১০ সালের ২৫ ফেব্রুয়ারি রংপুর জেলা আওয়ামী লীগের প্রাথমিক সদস্যপদ গ্রহণ করেন সজীব ওয়াজেদ জয়। ২০১৪ সালের ১৭ নভেম্বর প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক অবৈতনিক উপদেষ্টা পদে তাকে নিয়োগ দেওয়া হয়।

আরএম/