মা হলেন নুসরাত

মা হলেন নুসরাত জাহান। পুত্রসন্তানের জন্ম দিলেন তিনি। কলকাতার এক বেসরকারি হাসপাতালে বুধবার ভর্তি হয়েছিলেন এই নায়িকা। নবজাতক এবং মা আপাতত ভালো আছেন। বৃহস্পতিবার দুপুর ১২টা ৪৫-এ ছেলের জন্ম দিয়েছেন নুসরাত। নবজাতকের ওজন ২.৯ কেজি। মায়ের সঙ্গেই রয়েছে সন্তান।

সন্তান জন্ম দেওয়ার সময় তার ইচ্ছে অনুসারে নুসরাতের সবথেকে কাছের মানুষ যশ দাশগুপ্ত তার সঙ্গী ছিলেন। অন্তঃসত্ত্বা থাকাকালীন হবু মায়ের সব দায়িত্ব নিয়েছিলেন যশ। কিন্তু নুসরত নিজে এই বিষয়ে নিয়ে মুখ খোলেননি।

মা হওয়ার এই পর্যায়ে নারীদের অধিকার বুঝে নেয়ার লড়াইয়ে সামনের সারিতে এসে দাঁড়িয়েছেন নুসরাত। ব্যঙ্গ, বিদ্রুপ, ঘৃণার প্রবল বাণের মুখে জীবনের লড়াইয়ের কথা জানিয়েছিলেন তিনি। তার প্রাক্তন সহবাস সঙ্গী নিখিল জৈনের নাম না করে তিনি বলেছিলেন, দাম্পত্য বিষাক্ত হতে শুরু করলে সেখান থেকে বেরিয়ে আসা উচিত।

নুসরতের মতে, কেবলমাত্র সমাজের চোখরাঙানির ভয়ে প্রতিবাদ না করলে নিজে ভালো থাকা যাবে না। নিজের পছন্দ আর ইচ্ছেকেই যে প্রত্যেক নারীকে প্রাধান্য দিতে হবে, এই কথাই বার বার নেটমাধ্যমে বলতে চেয়েছেন নুসরাত। তবে তার সন্তানের পিতৃপরিচয় নিয়ে তিনি কোনোদিন মুখ খোলেননি।

নুসরতের অন্তঃসত্ত্বা হওয়ার প্রসঙ্গে নিখিল গণমাধ্যমকে জানিয়েছিলেন তিনি এই বিষয়ে কিছুই জানেন না। তিনি বলেন, নুসরাতের সঙ্গে দীর্ঘ দিন আমার কোনো সম্পর্ক নেই। এর থেকেই স্পষ্ট হয়ে যায় যে এই সন্তান আমার নয়।” তবে তার অত্যন্ত ঘনিষ্ঠমহল থেকে জানা গিয়েছে এই সন্তানের বাবা অভিনেতা যশ দাশগুপ্ত।

অন্তঃসত্ত্বা প্রসঙ্গে নুসরাত বলেছিলেন, মাতৃত্ব আশীর্বাদ, সেটা অস্বীকার করার জায়গা নেই, কিন্তু নিজের শরীর ও মন প্রস্তুত না হলে মা হওয়ার সিদ্ধান্ত নেয়া উচিত নয়। তথ্য-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান