মিনহাজ মান্নান ডিএসইর নতুন পরিচালক

বিএলআই সিকিউরিটিজের কর্ণধার মিনহাজ মান্নান ইমন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) পরিচালক নির্বাচিত হয়েছেন।

মঙ্গলবার, ২০ মার্চ অনুষ্ঠিত নির্বাচনে তার নিকটতম  প্রতিদ্বন্দ্বী আহমেদ ইকবাল হাসান সিকিউরিটিজের কর্ণধার আহমেদ ইকবাল হাসানকে পরাজিত করে জয়ী হয়েছেন।

২০০ জনের মধ্যে মিনহাজ মান্নান ইমন ১২৭ জনের ভোট পেয়েছেন। আর আহমেদ ইকবাল হাসান পেয়েছেন ৬৯টি। এছাড়া ১ জনের ভোট বাতিল হয়েছে। বাকি ৩ জন ভোটারের ভোট অন্যান্য ভোটারদের সঙ্গে যোগ হয়েছে।

মঙ্গলবার ডিমিউচুয়ালাইজেশন বা ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথক পরবর্তী পঞ্চম নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে ১টি পরিচালক পদে আহমেদ ইকবাল হাসান ও মিনহাজ মান্নান ইমন প্রতিদ্বন্ধীতা করেন।

নির্বাচনে মতিঝিলে ডিএসইর ভবনে সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলে। এ নির্বাচনে মোট ভোটার সংখ্যা ছিল ২৫৬ জন।

মঙ্গলবার ভোট গ্রহণ শেষে ফলাফল প্রকাশ করা হলেও ডিএসইর ৫৬তম বার্ষিক সাধারন সভায় (এজিএম) আনুষ্ঠানিকভাবে জানানো হবে।

নির্বাচনে আহমেদ ইকবাল হাসানের নাম প্রস্তাব করেছেন ডিএসইর সাবেক পরিচালক মোহাম্মদ শাহজাহান এবং তাতে সমর্থন করেছেন আরেক সাবেক পরিচালক আহমেদ রশীদ। অপরদিকে মিনহাজ মান্নান ইমনের নাম প্রস্তাব করেছেন আব্দুল আওয়াল এবং তাতে সমর্থন করেছেন রিচার্ড ডি রোজারিও।

ডিএসইতে নির্বাচনের লক্ষ্যে আগ্রহী প্রার্থীদের জন্য গত ১৯ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি মনোনয়ন পত্র সংগ্রহ করার সুযোগ ছিল। আর সেই মনোনয়ন পত্র জমা দেওয়ার সুযোগ ছিল ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা পর্যন্ত। আর প্রার্থীদের মনোনয়ন পত্র প্রত্যাহারের জন্য ১২ মার্চ পর্যন্ত সময় দেওয়া হয়েছিল।

এর আগে এই নির্বাচনের জন্য তিন সদস্যের কমিশন গঠন করা হয়েছে। কমিটির প্রধান সুপ্রীমকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মোঃ আব্দুস সামাদ। নির্বাচন কমিশনের অন্য দুই সদস্য হলেন- হারুন সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ হারুন-উর-রশিদ এবং এম এ্যান্ড জেড সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম মনজুর উদ্দিন আহমেদ।

উল্লেখ্য ডিএসইর বর্তমান পরিচালক শাকিল রিজভীর আসনে স্থলাভিষিক্ত হবেন নির্বাচিত নতুন পরিচালক।

আরএম/