মিশ্র প্রবণতায় লেনদেন শেষ

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৫ জুলাই মঙ্গলবার মূল্য সূচক বাড়া কমার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। দুই বাজারেই লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার ডিএসইতে ৬৫৬ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকালের তুলনায় ২৪ কোটি ৭৬ লাখ টাকা বেশি। গতকাল সোমবার ডিএসইতে ৬৩১ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

২৫ জুলাই ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৮টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮০১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক শূন্য দশমিক ৩৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩১২ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১২৪ পয়েন্টে।

অন্যদিকে ২৫ জুলাই চট্টগ্রাম স্টক এক্সেঞ্জে (সিএসই) ৩০ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ১০১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার।

আজকের বাজার: এলকে/এলকে ২৫ জুলাই ২০১৭